দেশের সময় ওয়েবডেস্কঃ একুশের বিধানসভা নির্বাচন ঘিরে উত্তেজনায় ফুটছে নন্দীগ্রাম ৷ শুভেন্দু অধিকারীর সমর্থনে রোড শো করার পর দলীয় কার্যালয়ে সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বললেন, ‘নন্দীগ্রামে বড় ব্যবধানে জিতবেন শুভেন্দু। ওঁর জয় নিশ্চিত।’ শেষবেলার প্রচারে মমতাকে নিশানা করে নন্দীগ্রামবাসীর উদ্দেশে শাহ বলেন, ‘পরিবর্তন হলে মমতাকে হারাতে হবে। নন্দীগ্রামে মমতাকে হারাতেই হবে। নন্দীগ্রামবাসীর কাছে এটাই আমার আর্জি।’

নন্দীগ্রামে প্রচারে গিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ অতগুলো গাড়ি নিয়ে কেন ঢুকেছেন মঙ্গলবার সেই প্রশ্ন তুলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সে তর্ক অবশ্য ভিন্ন। আপাত দর্শনে দেখা গেল, নন্দীগ্রামের ভেটুরিয়া মোড় থেকে রেয়াপাড়া পর্যন্ত কালো মাথার ভিড়। শুভেন্দু অনুগামী তথা বিজেপি কর্মী সমর্থকদের উন্মাদনাও ছিল চোখে পড়ার মতোই।

দৃশ্যতই উজ্জীবিত শুভেন্দু অধিকারী। উৎসাহী অমিত শাহও। রোড শো শেষ করার পর সংক্ষিপ্ত সাংবাদিক বৈঠকে যিনি বললেন, “আমার একটাই কথা। বাংলার মানুষ আসল পরিবর্তনের জন্য আকুল। সেই পরিবর্তন আনার কাজ খুব সহজ হয়ে যাবে যদি মমতা বন্দ্যোপাধ্যায় নন্দীগ্রামে পরাস্ত হন। মমতা দিদি এখানে হারলেই বাংলায় পরিবর্তন নিশ্চিত।”
পূর্ব মেদিনীপুরের এই কেন্দ্রে ভোট গ্রহণ হবে পরশু ১ এপ্রিল। তার আগে এদিন শেষবেলার প্রচারে নন্দীগ্রাম ছিল জমজমাট। সোনাচূড়ায় মমতা বন্দ্যোপাধ্যায় তো ভেটুরিয়ায় অমিত শাহ-শুভেন্দু।

পরে সাংবাদিক বৈঠকে অমিত শাহ বলেন, “আমার বিশ্বাস নন্দীগ্রামে বড় ব্যবধানে জিতবেন শুভেন্দু। আমি আপনাদেরও বলছি, শুভেন্দু বিপুল ব্যবধানে জেতান। এতটাই ব্যবধান হয় যাতে মা-মাটি-মানুষকে ধোঁকা দেওয়ার সাহস ভবিষ্যতে আর কেউ যেন না দেখায়।”সোমবার রাতে নন্দীগ্রামে স্থানীয় এক গৃহবধূকে গণধর্ষণের অভিযোগ উঠেছে। এদিন সেই প্রসঙ্গও টেনে আনেন অমিত শাহ। বলেন, “বাংলায় মেয়েরা নিরাপদ নয়। একদিকে অশীতিপর বৃদ্ধাকে নির্মম ভাবে মারা হচ্ছে। অন্যদিকে বাংলার মেয়ের লাঞ্ছনার ঘটনা ঘটছে। বাংলা অপরাধ মুক্ত স্বচ্ছ প্রশাসন চায়। সে জন্যই বাংলায় আসল পরিবর্তন জরুরি।”

উল্লেখ্য, এবারের নির্বাচনে অন্যতম ফোকাস নন্দীগ্রাম। মমতা বন্দ্যোপাধ্যায় বনাম শুভেন্দু অধিকারী দ্বৈরথ ঘিরে টানটান উত্তেজনা।ভোটের মুখে শুভেন্দু বনাম মমতার বাগযুদ্ধে ক্রমশ তপ্ত হচ্ছে বঙ্গভূমি। তৃণমূলনেত্রীকে আধ লাখেরও বেশি ভোটে হারানোর চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন শুভেন্দু। এই আবহে ভোটের মুখে অমিত শাহের এই মন্তব্য নয়া মাত্রা যোগ করল বলেই মনে করা হচ্ছে।

নন্দীগ্রামে ভোটের আগে স্থানীয় উন্নয়নের লক্ষ্যে বেশ কিছু প্রতিশ্রুতি ঘোষণা করেছেন শুভেন্দু। যেমন প্রতিটি পঞ্চায়েত এলাকায় একটি স্বাস্থ্য কেন্দ্র গড়ে তোলা। প্রতিটি ব্লকে একটি পলিটেকনিক শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলা। গোকুলনগরে সাংস্কৃতিক কেন্দ্রের পত্তন। দুটি ব্লকে দুটি মহিলা কলেজ গড়ে তোলা ইত্যাদি।

এদিন নন্দীগ্রামে শেষবেলার প্রচারে ঝড় তুলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়ও। রোড শো শেষে কর্মী-সমর্থকদের উদ্দেশে মমতা বলেন, ‘৪৮ ঘণ্টা মাথা ঠান্ডা। কুল কুল তৃণমূল, ঠান্ডা ঠান্ডা কুল কুল, আর ভোট পাবে জোড়াফুল।’তিনি আরও বলেন, ‘ভালো করে ভোট করে নিন, তবে পান্ডাদের অধিকার সব কীভাবে কাড়তে হয়, তা বাংলা জানে।’ বিজেপি-কে তুলোধনা করে তৃণমূলনেত্রী আরও বলেন, ‘নন্দীগ্রাম ও বাংলা থেকে বিজেপি-কে বোল্ড আউট করে দিন।’ নন্দীগ্রামে কেন ভোটে দাঁড়ালেন, এ নিয়ে এদিন ফের মমতা বলেন, ‘নন্দীগ্রামের মা-বোনেদের শ্রদ্ধা জানাতে ভোটে দাঁড়িয়েছি এখানে। একবার যখন নন্দীগ্রামে ঢুকেছি, আমি বেরোব না। আমি মডেল নন্দীগ্রাম তৈরি করে দেব। হলদিয়া-নন্দীগ্রামের মধ্যে সেতু তৈরি করে দেব। খেলা হবে। যারা গুন্ডামি হবে, তাদের ভোট দিয়ে রাজনৈতিকভাবে কবর দিন।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here