দেশের সময় ওয়েবডেস্কঃ গতকাল, সোমবার মধ্যরাতে চিনের সেনাবাহিনী অভিযোগ তুলেছিল, লাদাকের প্যাংগং লেকসংলগ্ন প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে ভিতরে ঢুকে গুলি চালিয়েছে ভারত। তবে এদিন সকালেই ভারতীয় সেনা পাল্টা বিবৃতি দিয়ে জানায়, গুলি ভারতের তরফে চালানো হয়নি। চিনের লালফৌজই চালিয়েছিল গুলি। উস্কানি দিয়ে পরিস্থিতি উত্তপ্ত করার চেষ্টা করছিল তারা।

এবার নিজেদের কথার সপক্ষে ছবিও সামনে নিয়ে চলে এল ভারতীয় সেনা। সে ছবিতে দেখা গেছে, রাইফেল-বন্দুক ছাড়াও রীতিমতো বল্লম হাতে নিয়ে ভারতীয় সীমান্তের কাছে এসে গেছে লাল ফৌজ। এই ছবিতেই স্পষ্ট, যে নিয়ন্ত্রণরেখা পার করে চিনের সীমানায় ঢুকে স্বতঃপ্রণোদিত হয়ে গুলি চালানোর যে অভিযোগ চিন তুলেছে ভারতের বিরুদ্ধে, তা সর্বতো মিথ্যে।

ভারতীয় সেনা এদিন বলেছে, “পিএলএ আমাদের একটি ফরোয়ার্ড পজিশনের কাছাকাছি চলে আসে। আমরা তাদের এগোতে বাধা দিয়েছিলাম। তখন পিএলএ শূন্যে কয়েক রাউন্ড গুলি ছোড়ে। আমাদের সৈনিকদের ভয় পাওয়ানোই ছিল তাদের উদ্দেশ্য। চিনারা আমাদের যথেষ্ট উস্কানি দিয়েছে। কিন্তু আমাদের সেনাবাহিনী যথেষ্ট পরিণত। তারা চিনাদের ফাঁদে পা দেয়নি। আমরা সীমান্তে শান্তি ও স্থিতিশীলতা চাই। কিন্তু দেশের ঐক্য ও সার্বভৌমত্ব যে কোনও মূল্য দিয়ে রক্ষা করব। চিন তাদের দেশের জনগণ ও আন্তর্জাতিক মহলকে বিভ্রান্ত করার জন্য বলেছে, আমরা নাকি তাদের দেশে ঢুকে গুলি চালিয়েছি।”

এর পরে ছবি প্রকাশ হতেই পরিষ্কার সব কিছু। কারণ সে ছবিতে স্পষ্ট দেখা যাচ্ছে, বল্লমের মতো অস্ত্র নিয়ে দাঁড়িয়ে আছে লাল ফৌজ। এই সমস্ত অস্ত্র দেখে অনেকেই মনে করছেন, গত ১৫ জুন গালওয়ানে যে রক্তক্ষয়ী সংঘর্ষ হয়েছিল, ভারতীয় সেনারা শহিদ হয়েছিলেন, সে সময়েও এই সব অস্ত্রই ব্যবহার করেছিল চিন। চিনের বিরুদ্ধে এ এক প্রত্যক্ষ প্রমাণ হয়ে উঠল আন্তর্জাতিক দরবারেও।

সেই মে মাস থেকেই লাদাখে চলছে দুই পক্ষের সংঘর্ষ। গত মাসের শেষ থেকেই লাদাখের প্যাংগং লেকের দক্ষিণ অংশে নতুন করে সমস্যা শুরু হয়েছে। তবে এবার আর ছেড়ে কথা বলেনি ভারতও। প্রকৃত নিয়ন্ত্রণরেখায় প্যাংগং লেকের উত্তরে ফিঙ্গার ৪-এর একটি গুরুত্বপূর্ণ এলাকা দখল করে নেয় ভারতীয় সেনা। ফলে ওই অঞ্চলটি এখন ভারতের নিয়ন্ত্রণে। গত জুন থেকে এখনও পর্যন্ত এই প্রথম সেনা ও স্পেশাল ফ্রন্টিয়ার ফোর্স ফিঙ্গার ৪-এ এতবড় সাফল্য পেল।

এর পরেই ফের নতুন করে চিন উস্কানি দেওয়ার চেষ্টা করছে বলেই মনে হচ্ছে ভারতীয় সেনার প্রকাশিত এই ছবি দেখে।

অথচ দ্বিপাক্ষিক শান্তি চুক্তির শর্ত অনুযায়ী ঠিক হয়েছে, ভারত-চিন সীমান্তে দুই দেশের সেনা কোনও আগ্নেয়াস্ত্র নিয়ে টহল দিতে পারবে না। খালি হাতেই টহল দেওয়ার কথা। কিন্তু ভারতীয় সেনাবাহিনীর তোলা ছবিতে দেখা যাচ্ছে, বল্লম, লোহার রড নিয়ে টহল দিচ্ছে চিনা সেনা। প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় ভারতীয় পোস্ট ও পজিশনের কাছে এসে উস্কানি দিচ্ছে।

নয়াদিল্লির এক কূটনীতিকের কথায়, এ যেন মধ্যযুগীয় সং সাম্রাজ্যের সেনাবাহিনী। তখন তরোয়াল, বল্লম নিয়েই যুদ্ধ করত চিনা সেনা। এখন সেই কায়দায় নেমে পড়েছে। হতে পারে ওদের মধ্যে মার্শাল আর্ট জানা সৈনিকরাও রয়েছে। ভারতীয় সেনাও গেরিলা বাহিনী মোতায়েন করেছে সীমান্তে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here