পার্থ সারথি দে, বনগাঁ, দেশের সময়:মশালের পরিবর্তে হাতে রয়েছে একটি লিটল ম্যাগাজিন।’দৈনন্দিন’ পত্রিকা।অর্ধশতাব্দী পেরোনো লিটিল ম্যাগাজিন। বিশিষ্ট সাহিত্যিক বিশ্বনাথ মৈত্রের হাতে যার সূচনা ।

কেন এরকম দৌড়?আসলে বনগাঁয়় অনুষ্ঠিত প্রথম লিটিল ম্যাগাজিন মেলার শুভ সূচনা উপলক্ষে এই ম্যারাথনের আয়োজন করা হয়েছিল পেট্রাপোল থেকে বনগাঁ থানার মাঠ পর্যন্ত। এ দৌড়ের শুভ সূচনা করেন পেট্রাপোল থানার ওসি। অংশ নেন প্রতিবন্ধী দৌড়বিদ পরিমল বিশ্বাস ,বিভূতিভূষণ বিএড কলেজের কর্ণধার প্রদীপ দে,সহ এলাকা ও রাজ্যের বিশিষ্ট দৌড়বিদেরা ।উপস্থিত ছিলেন কবি সাহিত্যিক বুদ্ধিজীবী লিটিল ম্যাগাজিনের সম্পাদক সহ ছয়ঘড়িয়া পঞ্চায়েতের প্রধান প্রসেনজিৎ ঘোষ।

বনগাঁকে লিটিল ম্যাগাজিনের শহর বলা হয়। প্রতিবছর শারদ উৎসবকে কেন্দ্র করে প্রায় শতাধিক পত্র পত্রিকা প্রকাশিত হয়। কিন্তু এতদিন পর্যন্ত রাজ্যের বিভিন্ন স্থানে এবং বাংলা একাডেমীর উদ্যোগে লিটল ম্যাগাজিন মেলা হলেও সে রকম কোনো উদ্যোগ বনগাঁয় চোখে পড়েনি। এ বছরই প্রথম একটি স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে রুদ্র প্রসাদ ঘোষ, অর্পণ বিশ্বাস ,অমর্ত্য বিশ্বাস, দিব্যেন্দু ,রাহুলরা বনগাঁ থানার মাঠে এরকম একটি মেলার আয়োজনকরেছেন।

এ মেলা চলবে ২০জানুয়ারি পর্যন্ত ।রাজ্য ও দেশের নানা প্রান্ত থেকে বাংলা ভাষায় প্রকাশিত পত্রিকার উপস্থিতিতে মুখরিত হয়ে উঠবে বনগাঁ থানা প্রাঙ্গণ।

এই মেলাকে ঘিরে তিনদিনই থাকছে সাহিত্য উৎসব ।কবি সম্মেলন ,গল্পপাঠের আসর শ্রেষ্ঠ পত্রিকার পুরস্কার বিতরণ সহ নানান আয়োজন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here