দীপ বিশ্বাস,দেশের সময়, বনগাঁ: বনগাঁর বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে হঠাৎ করেই বনগাঁ থানার আইসি কে অন্যত্র বদলি করার নির্দেশ জারি হওয়ায়় তুলকালাম কান্ড শুরু হয়েছে। এই বদলির নির্দেশিকা বাতিলের দাবিতে পথে নামলেন হাজার হাজার মানুষ।

বনগাঁর বাসিন্দাদের বক্তব্য গত তিন বছর ধরে বনগা থানার আইসি সতীনাথ চট্টরাজের পরিচালনায় আইনশৃঙ্খলা পরিস্থিতি খুবই ভালো রয়েছে। বর্তমানে রাজনৈতিক পরিস্থিতির কারণে ডামাডোল চলছে। শহরের এমন একটি পরিস্থিতিতে আইসি বদল হলে পরিস্থিতি খারাপ হয়ে যাবে। সাধারণ মানুষের বক্তব্য ব্যক্তিস্বার্থে তড়িঘড়ি এই নির্দেশিকা জারি করা হয়েছে।

শনিবার বদলির নির্দেশ বাতিলের দাবিতে হাতে প্ল্যাকার্ড নিয়ে শয়ে শয়ে মানুষ বনগাঁ পুলিশ জেলার এসপি অফিসের সামনে বিক্ষোভ দেখান। যদিও এদিন অফিসে ছিলেন না এসপি। খবর পেয়ে থানা থেকে এসপি অফিসে যান আইসি। আন্দোলনকারীদের বোঝানোর চেষ্টা করেন যে এটা সরকারি নির্দেশ।

এভাবে আন্দোলন করা যায় না। তিনি বলার চেষ্টা করেন নতুন যিনি আসবেন তিনিও মানুষের স্বার্থে কাজ করবেন। কিন্তু আন্দোলনকারীরা নিজেদের দাবিতে অনড় থাকেন। এরপর এদিন দুপুরে বনগাঁর বিভিন্ন রাস্তায় একই দাবিতে অবরোধ শুরু করেন আন্দোলনকারীরা। তাদের বক্তব্য এই মুহূর্তে আইসি বদল হলে বনগাঁর পরিস্থিতি খুবই খারাপ হয়ে যাবে।

শনিবার আইসি বদলির প্রতিবাদে দিনভর সরগরম বনগাঁ শহর। দফায় দফায় ডেপুটেশন, পথ অবরোধ, মিছিল, বিক্ষোভের ছবি ধরা পড়ল দেশের সময়ের লেন্সে৷ অধিকাংশ জায়গাতেই বিক্ষোভ উঠল আইসির অনুরোধেই।প্রসঙ্গত শুক্রবার প্রশাসনের পক্ষ থেকে বদলির নির্দেশ এসে পৌঁছায় বনগাঁ থানার আইসি সতীনাথ চট্টরাজ এর কাছে৷

স্বাভাবিকভাবেই থানা থেকে বদলি নিয়ে সতীনাথ বাবুকে চলে যেতে হবে ৷ এই খবর বনগাঁ শহর জুড়ে ছড়িয়ে পড়তেই বিক্ষোভে ফেটে পড়েন সাধারণ মানুষ থেকে ব্যবসায়ী, টোটো চালক সকলেই ৷ শনিবার সকাল দশটায় বনগাঁর প্রাণকেন্দ্র বাটার মোড় অবরোধ করেন কিছু ব্যবসায়ী ও সাধারণ মানুষ ৷ দীর্ঘক্ষণ অবরোধ থাকার পর পুলিশের অনুরোধে অবশেষে অবরোধ উঠেযায় ।

এরপরই মিছিল করে ডেপুটেশন দিতে যান বনগাঁর নিউমার্কেট এলাকার কিছু ব্যবসায়ী ৷মিছিল শুরু হয় বনগাঁ নিউমার্কেট থেকে , শেষ হয় বনগাঁ মহকুমা পুলিশ আধিকারিকের অফিসে।প্রায় শতাধিক ব্যবসায়ীদের দাবি ‘বদলি করা যাবে না বনগাঁ থানার আইসি সতীনাথ চট্টরাজকে’। তাদের কথায়, আইসি বনগাঁয় থাকাকালীন বনগাঁর ব্যাবসায়িরা নিশ্চিন্তে ব্যবসা করতে পারছিলেন, পাশাপাশি বনগাঁ হাসপাতাল কালীবাড়ির কিছু

ব্যবসায়ীরাও বনগাঁর পুলিস আধিকারিকের কাছে এদিন বদলির বিরুদ্ধে ডেপুটেশন দেন৷ এরপর বনগাঁ রামনগর রোড এর মোড়ে যশোর রোডের উপর পথ অবরোধ করেন স্থানীয় ব্যবসায়ীরা ৷ বনগাঁ মতিগঞ্জ এলাকার ব্যবসায়ীরা চৌরাস্তার মোড়ে টায়ার জ্বালিয়ে পথ অবরোধ করে বিক্ষোভ দেখাতে থাকেন ।

তাদের দাবি ,’ব্যক্তিস্বার্থে কেউ বা কারা এই বদলি করাচ্ছে অবিলম্বে বদলি আটকাতে হবে’।প্রায় ৩০ মিনিট পর ঘটনাস্থলে আসেন বনগাঁ থানার আইসি সতীনাথ চট্টরাজ ৷তাঁর অনুরোধেই অবশেষে পথ অবোরধ তোলেন স্থানীয় ব্যবসায়ীরা ।এরই সঙ্গে বেলা তিনটে নাগাদ বনগাঁ ত্রিকোণ পার্ক অবরোধ করেন বনগাঁর টোটো চালকেরা টায়ার জ্বালিয়ে স্লোগান দিয়ে পথ অবরোধ করেন তারা এভাবেই দিনভর সরগরম ছিল বনগাঁ শহর৷ পথ অবরোধে নাজেহাল সাধারণ মানুষ থেকে পথচারী সকলেই৷

যদিও বনগাঁর অধিকাংশ মানুষই এই বদলির প্রতিবাদ জানিয়েছেন৷এ ব্যাপারে সতীনাথ বাবু সংবাদ মাধ্যমের সামনে কোনো কথা না বললেও, তিনি বিক্ষোভকারীদের সংযত থাকার অনুরোধ জানিয়েছেন ,পাশাপাশি তিনি আরো বলেন বনগাঁর মানুষ তাকে যে ভালোবাসা দিয়েছে তা তিনি কোনদিনও ভুলতে পারবেন না। এ ব্যাপারে প্রশাসনের পক্ষ থেকে কোনো রকম বক্তব্য পাওয়া যায়নি৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here