দেশের সময়, বনগাঁ: বনগাঁ পুরসভার অনাস্থা প্রস্তাবকে কেন্দ্র করে নজিরবিহীন ঘটনা ঘটছে একের পর এক। তারই নবতম সংযোজন ১৪৪ ধারা জারি। সোমবার সন্ধ্যা থেকে প্রশাসনের পক্ষ থেকে এ ব্যাপারে মাইক প্রচার শুরু হয়েছে। আর তাই নিয়েই এখন শহরের বিভিন্ন প্রান্তে, চায়ের ঠেকে চলছে জোর আলোচনা।

জুন মাসেই নিজের দলেরই ১৪ জন কাউন্সিলর পুর প্রধানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনেন। তারপরে বেশ কিছুদিন কেটে গেলেও দলীয়ভাবে কোনো ব্যবস্থা গ্রহণ না করায় এক সময় তাদের মধ্যে ১২ জন কাউন্সিলর বিজেপিতে যোগ দেন। এরপর থেকে নানা রকম জটিলতা শুরু হতে থাকে। নিয়ম অনুসারে পুর প্রধান এবং উপ পুরপ্রধানের মিটিং ডাকার সময়সীমা পার হয়ে যাওয়ার পরেও অনাস্থা প্রস্তাবের বিষয়ে কোন পদক্ষেপ না করায় এই কাউন্সিলররা হাইকোর্টের দ্বারস্থ হন।

দিন কয়েক আগে হাইকোর্ট নির্দেশ দেয় যে ৭ দিনের মধ্যে গোটা প্রক্রিয়া শেষ করতে হবে। তারপরই বিদ্রোহী কাউন্সিলরদের তিনজন মহকুমা শাসকের কাছে চিঠি দিয়ে ১৬ই জুলাই অর্থাৎ মঙ্গলবার বিকেল তিনটেয় আস্থা ভোট করার আবেদন জানান। এই নির্দেশের বিরুদ্ধে ডিভিশন বেঞ্চে আবেদন করা হয়। সূত্রের খবর, সোমবার সেই আবেদন নাকচ করে দেয় ডিভিশন বেঞ্চ।

ফলে এখন আস্থা ভোট অবশ্যম্ভাবী। ইতিমধ্যে আস্থা ভোটের পথ যাতে সহজ না হয় তারজন্য বিজেপির মহিলা কাউন্সিলর শম্পা মোহান্ত বিজেপির ২ কাউন্সিলরের বিরুদ্ধে অপহরণ এবং তোলা আদায়ের অভিযোগ দায়ের করেন। রাজনৈতিক মহলের খবর, আস্থা ভোটে বিজেপি যাতে সহজে জয়লাভ করতে না পারে তার জন্য তৃণমূলই পরিকল্পিতভাবে এই অভিযোগ দায়ের করিয়েছে।

এদিকে আস্থা ভোট যখন অবশ্যম্ভাবী সেই মুহূর্তে সোমবার সন্ধ্যায় পুলিশ প্রশাসনের পক্ষ থেকে মহকুমাশাসকের জারি করা ১৪৪ ধারার নির্দেশ প্রচার শুরু হয়। তাতে বলা হয়েছে, মঙ্গলবার সকাল ৭ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত বনগাঁ পুরসভার ৫০০ মিটারের মধ্যে এই ১৪৪ ধারা বলবৎ থাকবে।

সূত্রের খবর, মঙ্গলবারের আস্থা ভোটে বিজেপির কাউন্সিলররা যাতে নির্বিঘ্নে অংশ নিতে পারে তার জন্য বিজেপি সর্বতোভাবে চেষ্টা চালাচ্ছে। আর তারই জেরে এই ১৪৪ ধারা জারি করা হয়েছে বলে মনে করছেন সাধারণ মানুষ। প্রশাসনের এই নির্দেশিকা প্রচারিত হতেই সোমবার সন্ধ্যে থেকে অন‍্য পরিবেশ তৈরি হয়েছে সারা বনগাঁয়।

অন‍্যদিনের তুলনায় এদিন ১ নম্বর রেলগেট থেকে বাটা মোড় হয়ে রাখালদাস সেতু পার করে মতিগঞ্জ পর্যন্ত অনেকটাই শুনশান।সন্ধ্যে থেকেই শহর জুড়ে চলছে পুলিশি টহলদারি৷ এদিন শহরের বিভিন্ন অঞ্চল ঘুড়ে দেখা গেল মানুষের মধ্যে এই বিষয় নিয়ে আলোচনা চলছে। তারা সবাই তাকিয়ে রয়েছেন মঙ্গলবারের আস্থা ভোট কিভাবে এবং কি পরিস্থিতিতে অনুষ্ঠিত হয়, পাশাপাশি ফলাফল কি দাঁড়ায় তার দিকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here