দেশের সময়,বনগাঁ: প্লাস্টিক দূষণ এখন গোটা পৃথিবীর কাছেই বিপদজনক। এই বিপদের হাত থেকে রক্ষা পেতে এখন সব জায়গাতেই সচেতনতার কাজ চলছে। পিছিয়ে নেই পশ্চিমবঙ্গও। রাজ্য সরকারের উদ্যোগে রাজ্যের প্রতিটি পৌরসভা এবং পঞ্চায়েত এলাকায় নানা কর্মসূচির মাধ্যমে প্লাস্টিকের বিরুদ্ধে মানুষকে সচেতনতার কাজ চলছে।

সরকারিভাবে এই কর্মসূচির নাম দেওয়া হয়েছে মিশন নির্মল বাংলা। তারই অঙ্গ হিসেবে বনগাঁ পৌরসভার উদ্যোগে বৃহস্পতিবার সচেতনতা শিবির এবং পদযাত্রার আয়োজন করা হলো।

পুরসভার উদ্যোগে আয়োজিত এই পদযাত্রায় এদিন শহরের বিভিন্ন স্কুলের পড়ুয়ারা হাতে প্ল্যাকার্ড নিয়ে অংশ নেয়। সেখানে প্লাস্টিক দ্রব্য বর্জনের উপরে নানা স্লোগান লেখা ছিল।

প্লাস্টিকের ক্যারি ব্যাগ, থার্মোকলের থালা, গ্লাস ইত্যাদির মত যেসব বস্তু পরিবেশের সঙ্গে মিশে না গিয়ে ক্ষতি করে এমন বস্তু তৈরি, বিক্রি, তাতে করে কোন পণ্য দেবার উপর ইতিমধ্যে নিষেধাজ্ঞা জারি করেছে বনগাঁ পৌরসভা।

তা সত্বেও একশ্রেণীর ব্যবসায়ী এই নিষেধাজ্ঞা উপেক্ষা করে ক্যারি ব্যাগ এবং থার্মোকলের ব্যবহার চালিয়ে যাচ্ছেন। এদিনের এই কর্মসূচির মাধ্যমে পৌরসভার পক্ষ থেকে কড়াভাবে বার্তা দেওয়া হয় । এর পরেও এই নিষেধাজ্ঞা অমান্য করলে সেই সব ব্যক্তি বা ব্যবসায়ীদের বিরুদ্ধে নগদ অর্থ জরিমানা সহ কড়া আইনি পদক্ষেপ করা হবে বলে জানিয়েছেন বনগাঁ পৌরসভার প্রধান শংকর আঢ‍্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here