দেশের সময় ওয়েবডেস্ক:‌ লড়াই শেষ। প্রয়াত বলিউড অভিনেতা ইরফান খান। বুধবার মুম্বইয়ের একটি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। গতকালই শারীরিক অবস্থা আরও খারাপ হয়ে পড়ায় আবারও হাসপাতালে ভর্তি করা হয়েছিল তঁাকে। মঙ্গলবার মুম্বইয়ের কোকিলাবেন ধীরুভাই আম্বানি হাসপাতালের আইসিইউ–তে ভর্তি ছিলেন তিনি। হাসপাতাল সূত্রে জানানো হয়েছে, ৫৩ বছরের অভিনেতার অবস্থা সঙ্কটজনক। হাসপাতালে তাঁর পাশেই রয়েছেন ইরফানের স্ত্রী সুতপা সিকদার এবং তাঁদের দুই ছেলে।

২০১৮ সালে নিউরোএন্ডোক্রাইন টিউমর ধরা পড়ার পর থেকেই ভুগছেন ইরফান। লন্ডনের হাসপাতালে চিকিৎসাও চলছে তাঁর। গত শনিবারই জয়পুরে তাঁদের বাড়িতে ৯৫ বছর বয়সে মৃত্যু হয়েছে ইরফানের মা সৈয়দা বেগমের। কিন্তু লকডাউন এবং শারীরিক অবস্থা খারাপ থাকায় মায়ের শেষকৃত্যে যেতে পারেননি হলিউড–বলিউডের এই বিশিষ্ট অভিনেতা। ভিডিও কলেই মাকে শেষ শ্রদ্ধা জানান তিনি। সংবাদমাধ্যমের দাবি, অসুস্থতার জন্যই মায়ের শেষকৃত্যে যেতে পারেননি অভিনেতা। ব্রেনে টিউমার নিয়ে বেশ কয়েক বছর ধরে লড়াই করছেন তিনি। সুস্থ হয়ে ‘আংরেজি মিডিয়াম’ ছবির মধ্যে দিয়ে কামব্যাকও করেছিলেন তিনি। কিন্তু আবারও অসুস্থ হয়ে ভর্তি হলেন হাসপাতালে।


টুইটারে শোকবার্তা দিয়েছেন পরিচালক সুজিত সরকার। লিখেছেন, ‘‌প্রিয় বন্ধু, তুমি অনেক লড়াই করলে। আমি গর্বিত। আবার আমাদের দেখা হবে। সুতপা আর বাবিলকেও সান্ত্বনা জানাচ্ছি। তোমরাও লড়লে। সব কিছু দিয়ে লড়াই করলে তুমি, সুতপা। ইরফান, স্যালুট।’‌

তিন দিন আগেই মাকে হারিয়েছেন ইরফান। জয়পুরে ৯৫ বছর বয়সে মৃত্যু হয় ইরফান খানের মা সইদা বেগমের। বার্ধক্যজনিত রোগের কারণেই মৃত্যু হয় তাঁর। মায়ের শেষকৃত্যে অবশ্য হাজির থাকতে পারেননি ইরফান। লকডাউনে মুম্বইতেই ছিলেন তিনি। জয়পুরে মায়ের শেষকৃত্যে তাই ভিডিও কনফারেন্সেই শেষ শ্রদ্ধা জানিয়েছিলেন তিনি। তার কয়েক দিন পরে নিজেই পৃথিবীর মায়া কাটিয়ে চলে গেলেন অভিনেতা।

ভারতে ফিরে আংরেজি মিডিয়াম ছবিতে অভিনয় করেছিলেন ইরফান। এই ছবির প্রোমোশন করতে পারেননি তিনি। ট্রেলর রিলিজের সময় এক আবেগঘন বার্তা দিয়েছিলেন অভিনেতা। ইরফান বলেছিলেন, “বন্ধুরা আমি ইরফান। আজ আপনাদের সঙ্গে নেই, আবার আছিও। বিশ্বাস করুন যতটা ভালবাসা দিয়ে এই ছবিতে কাজ ঠিক ততটাই ভালবেসে ছবির প্রোমোশন করতে চেয়েছিলাম। কিন্তু শরীরে এক অতিথি বাসা বেঁধেছে যাকে একদম চাইনি। অগত্যা উপায় কী।” একদম শেষে খানিক থেমে ইরফানকে বলতে শোনা গিয়েছিল “অবশ্যই আমার জন্য অপেক্ষা করুন।” সেই অপেক্ষা আর শেষ হল না দর্শকদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here