দেশের সময় ওয়েবডেস্কঃ সুচিত্রা মিত্রের জন্মদিনেই চলে গেলেন তাঁর প্রিয় ছাত্রী। প্রয়াত হলেন প্রখ্যাত রবীন্দ্রসঙ্গীত শিল্পী পূর্বা দাম। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৬ বছর।

শনিবার ভোর ছ’টা নাগাদ হৃদরোগে আক্রান্ত হয়ে দক্ষিণ কলকাতার বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন পূর্বাদেবী। রেখে গেলেন স্বামী ও একমাত্র কন্যাকে।

রবীন্দ্রনাথের গানে সাতের দশকের মাঝামাঝি সময় থেকে শ্রোতাদের হৃদয়ে জায়গা করে নেন পূর্বা দাম। সুচিত্রা মিত্রকে নিজের গুরু বলতেন তিনি। সুচিত্রাও তাঁকে আখ্যা দিতেন প্রিয় ছাত্রী হিসেবে। সুচিত্রা মিত্রের ঘরানাতেই রবীন্দ্রনাথের গান গাইতেন পূর্বা দাম। অনেকের মতে, কিছু কিছু গানের ক্ষেত্রে বোঝাই যেত না কী কে গাইছেন!

পূর্বা দামের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শোক বার্তায় তিনি বলেছেন, “তাঁর সঙ্গে আমার বিশেষ হৃদ্যতার সম্পর্ক ছিল। তাঁর মৃত্যুতে রবীন্দ্রসঙ্গীত জগতে এক শূন্যতার সৃষ্টি হল। আমি পূর্বা দামের পরিবার-পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি’।

সঙ্গীত শিল্পী শ্রাবণী সেন বলেন, “হৃদয় উজাড় করে রবীন্দ্রনাথকে উচ্চারণ করতেন পূর্বাদি। ওঁর গান শুনে বড় হয়েছি। কত কিছু শিখেছি। পূর্বাদির মৃত্যু বাংলা সঙ্গীত জগতে অপূরণীয় ক্ষতি।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here