দেশের সময় ওয়েবডেস্কঃ ২৫ মার্চ থেকে একটানা চলছে দেশজুড়ে লকডাউন। মানুষের ভোগান্তি চরমে, দেশের অর্থনীতি স্থবির। অথচ করোনা সংক্রমণ থামার বা কমার কোনও লক্ষ্মণ নেই। সোমবারই পর্যন্ত একদিনে সর্বাধিক করোনা আক্রান্তের পরিসংখ্যান দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। তাহলে পরবর্তী পদক্ষেপ কী হবে দেশে? এই অনির্দিষ্টকালীন লকডাউনের ভবিষ্যৎই বা কী। লকডাউন পরবর্তী পরিস্থিতি কী হতে পারে? এই সমস্ত কিছু নিয়েই আজ, সোমবার বেলা তিনটেয় সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রীদের নিয়ে বৈঠকে বসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সাম্প্রতিক করোনা সঙ্কটে এটা প্রধানমন্ত্রীর পঞ্চম মিটিং মুখ্যমন্ত্রীদের সঙ্গে। আগের চার বারের মতোই অনলাইনে ভার্চুয়ালি পরিচালিত হচ্ছে বৈঠকটি। সূত্রের খবর, ১৭ মে যে তৃতীয় দফার লকডাউনের মোয়াদ শেষ হবে, তার পরে লকডাউন তুলে দেওয়ার ঘোষণা করতে পারে কেন্দ্র। কারণ ইতিমধ্যেই ট্রেন পরিষেবা চালু করার ঘোষণা করা হয়ে গেছে। টিকিট বিক্রিও শুরু হতে চলেছে। গণপরিবহণও শিগ্গিরি চালু হবে বলে জানিয়েছে সড়ক পরিবহণ মন্ত্রক। ইতিমধ্যেই রেড জ়োন সহ সমস্ত এলাকায় সরকারি ও বেসরকারি অফিস চালু হয়ে গেছে ৩৩ শতাংশ কর্মী উপস্থিতি নিয়ে।

ফলে এর পরে হয়তো পুরোপুরিই তুলে দেওয়া হবে লকডাউন। এ নিয়ে সমস্ত মুখ্যমন্ত্রীই আজ তাঁদের বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রীর কাছে। এর আগের বৈঠকগুলোয় অভিযোগ উঠেছিল, সব মুখ্যমন্ত্রী কথা বলার সুযোগ পাননি, মতামত রাখতে পারেননি। আজ তেমনটা হবে না বলেই সূত্রের খবর।

এদিনের বৈঠকের একটি জরুরি বিষয় হতে পারে এখনও পর্যন্ত ভিন্ রাজ্যে আটকা পড়ে থাকা হাজার হাজার অভিবাসী শ্রমিকের সংকট। কারণ রাজ্য ও কেন্দ্র সরকারের চেষ্টা সত্ত্বেও এখনও পায়ে হেঁটে ফেরার খবর পাওয়া যাচ্ছে শ্রমিকদের। প্রায় প্রতিদিনই খবর আসছে এক বা একাধিক মর্মান্তিক মৃত্যুরও। আজকের বৈঠকে পরিস্থিতি পুনরুদ্ধারের জন্য শ্রমিকদের নতুন অর্থনৈতিক প্যাকেজ ঘোষণা করা নিয়ে রাজ্যগুলির মুখ্মন্ত্রীদের সঙ্গে আলোচনা করতে পারে কেন্দ্রীয় সরকার।

ইতিমধ্যে দেশের একাধিক রাজ্য দাবি করেছে যে রেড, অরেঞ্জ এবং গ্রিন জোনগুলো নিয়ে পর্যালোচনার ভিত্তিতে লকডাউন থেকে বেরিয়ে আসার পথ খুঁজতে হবে। এই নিয়ে বিস্তারিত আলোচনা করে লকডাউনের নিষেধাজ্ঞাগুলি লঘু করার সিদ্ধান্তও নেওয়া হতে পারে বৈঠকে। পাশাপাশি যেহেতু মহারাষ্ট্র, গুজরাট এবং তামিলনাড়ুর মতো রাজ্যগুলোয় করোনা পরিস্থিতি অত্যন্ত উদ্বেগের, তাই সে সব জায়গায় নতুন করে কোনও নিষেধাজ্ঞাও বলবৎ হতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here