দেশের সময় ওয়েবডেস্কঃ সোমবার সন্ধ্যা ৬ টায় প্যাসেঞ্জার ট্রেনের বুকিং নেওয়া শুরু হল অনলাইনে। একমাত্র আইআরসিটিসি-র ওয়েবসাইটের মাধ্যমে টিকিট বুক করা যাচ্ছে।

রেল মন্ত্রক জানিয়েছে, হাওড়া থেকে দিল্লির উদ্দেশে প্রথম স্পেশাল ট্রেনটি কাল মঙ্গলবার বিকেল ৫ টা বেজে ৫ মিনিটে রওনা দেবে। পর দিন ওই ট্রেনটি নয়াদিল্লি স্টেশনে পৌঁছবে সকাল ১০ টায়। দিল্লি থেকে কলকাতার উদ্দেশে ট্রেন রওনা হবে পরশু ১৩ মে। নয়াদিল্লি ও হাওড়ার মধ্যে এই ট্রেনটি রাজধানী এক্সপ্রেসের মতো আসানসোল, ধানবাদ, গয়া, মোঘলসরাই, এলাহাবাদ ও কানপুর সেন্ট্রাল স্টেশনে দাঁড়াবে।

রেল মন্ত্রক জানিয়েছে, সপ্তাহের প্রতিদিনই চলবে। ট্রেনটিতে এসি থ্রি টায়ার, টু টায়ার ও ফার্স্ট ক্লাস শ্রেণির আসন থাকবে। এসি থ্রি টায়ারে ৫৩৪ টি আসন থাকবে। ভাড়া ১৯০০ টাকা। টু টায়ারে থাকবে ১৭৮ টি আসন। তার ভাড়া ২৭০০ টাকা। এস ফার্স্ট ক্লাসে থাকছে ৩০ টি আসন। ভাড়া ৪৫৯৫ টাকা।

শুধু হাওড়া-দিল্লি ট্রেনের সুবিধা পশ্চিমবঙ্গবাসী পাবেন এমন নয়। দক্ষিণবঙ্গের মানুষ যেমন হাওড়া দিল্লি ট্রেনের সুবিধা পাবেন। তেমনই উত্তরবঙ্গের মানুষ দিল্লি থেকে ফেরা বা দিল্লি যাওয়ার জন্য দুটি ট্রেন ব্যবহার করার সুযোগ পাবেন। প্রথম দিল্লি-ডিব্রুগড় ট্রেনে যাতায়াতের সুযোগ পাবেন তাঁরা। নয়াদিল্লি ও অসমের ডিব্রুগড়ের মধ্যে যে স্পেশাল ট্রেন চলাচল করবে তা নিউ জলপাইগুড়ি স্টেশনে থামবে। এই ট্রেনটি দিল্লি ও ডিব্রুগড় থেকে রোজ ছাড়বে। কাল ১২ মে দিল্লি থেকে ডিব্রুগড়ের উদ্দেশে প্রথম ট্রেনটি ছাড়বে। ডিব্রুগড় থেকে দিল্লির উদ্দেশে ট্রেন ছাড়বে ১৪ মে।

এ ছাড়া নয়াদিল্লি আগরতলা ট্রেনটিও নিউ জলপাইগুড়ি স্টেশনে দাঁড়াবে। সপ্তাহে একদিন সোমবার নয়াদিল্লি থেকে আগরতলার উদ্দেশে ট্রেন রওনা দেবে। প্রথম ট্রেনটি রওনা হবে ১৮ মে। আবার আগরতলা থেকে প্রতি বুধবার দিল্লির উদ্দেশে ট্রেন রওনা হবে। প্রথম ট্রেনটি আগরতলা থেকে ছাড়বে ২০ মে।

রেল মন্ত্রক জানিয়েছে, এই ট্রেনগুলির ভাড়া হবে রাজধানী এক্সপ্রেসের মতো। তবে কোনও ক্যাটারিং চার্জ নেওয়া হবে না। ট্রেনে উঠে সামান্য মূল্য দিয়ে খাবার ও পানীয় জল কেনা যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here