দেশের সময় ওয়েবডেস্কঃ লাদাখে ইন্দো-চীন সীমান্তে উত্তাপ কিছুটা কমতেই ফের প্যাঙ্গং লেক এলাকায় টহল দেওয়ার কাজ শুরু করতে চাইছে ভারতীয় সেনা। এই এলাকায় চিনা অনুপ্রবেশের পর এই টহল বন্ধ হয়ে গিয়েছিল। সরকারি সূত্রে জানানো হয়েছে, টহলদারি বন্ধ হয়ে গিয়েছিল। কিন্তু সীমান্তের পরিস্থিতি কিছুটা শান্ত হতেই ফের সরেজমিনে গিয়ে সেই এলাকায় ভারতের প্রতিটি পয়েন্ট খতিয়ে দেখা হবে।

ভারতের তরফে প্রথম থেকেই দাবি করা হয় প্রকৃত নিয়ন্ত্রণরেখার এপারে আটটি ফিঙ্গার পয়েন্ট অর্থাৎ ফিঙ্গার পয়েন্ট ১ থেকে ফিঙ্গার পয়েন্ট ৮ পর্যন্ত ভারতের এলাকা। ফিঙ্গার পয়েন্ট ৮-এর কাছেই রয়েছে প্রকৃত নিয়ন্ত্রণরেখা। অন্যদিকে চিনের তরফে দাবি করা হয়, ফিঙ্গার পয়েন্ট ৪-এর কাছেই রয়েছে প্রকৃত নিয়ন্ত্রণরেখা। অর্থাৎ ফিঙ্গার পয়েন্ট ৫ থেকে ফিঙ্গার পয়েন্ট ৮ পর্যন্ত চিনের অধীনে রয়েছে।

এই বছরই মে মাসে ফিঙ্গার পয়েন্ট ৮-এর কাছে টহলরত ভারতীয় জওয়ানদের উপর অতর্কিতে হামলা চালায় চিনা ফৌজ। তাতে বেশ কিছু জওয়ান আহত হন। বারবার এই এলাকায় ভারতীয় জওয়ানদের টহল দেওয়া থেকে আটকানোর চেষ্টা করেছে চিনা সেনা।

গত ১৫ জুন গালওয়ান উপত্যকায় চিনা সেনার অতর্কিতে হামলায় শহিদ হন ২০ ভারতীয় জওয়ান। পাল্টা মারে নিহত হয় অন্তত ৩৫ চিনা সেনা। এরপর থেকেই বারবার সেনার উচ্চপর্যায়ের আলোচনা হয়। দু’দেশই সেনা প্রত্যাহারের কথা মেনে নেয়। যদিও চিনের তরফে সেনা প্রত্যাহারের জায়গায় গালওয়ান উপত্যকায় সেনা মোতায়েন করতে দেখা যায়। এমনকি অনেক বাঙ্কারও বানায় চিন। অবশেষে কয়েক দিন আগে ফিঙ্গার পয়েন্ট ৪ ও ফিঙ্গার পয়েন্ট ৮-এর মধ্যে থাকা সেনা চিন সরিয়েছে বলেই খবর।

অবশ্য উপগ্রহ চিত্র অন্য কথা বলছে। সেখানে দেখা যাচ্ছে, এই এলাকায় অন্তত ১৮৬টি চেনা তাঁবু রয়েছে। ফিঙ্গার পয়েন্ট ৪-এর কাছ থেকে সেনা সরানো হলেও ফিঙ্গার পয়েন্ট ৪ থেকে ৮ পর্যন্ত অববাহিকা বরাবর সেনা মোতায়েন রেখেছে চিন। অর্থাৎ ফের কথার খেলাপ করেছে লাল ফৌজ। সেটাই এবার সরেজমিনে দেখতে চাইছে ভারত।

বর্তমানে গালওয়ান উপত্যকা, হট স্প্রিং ও গোগরা এলাকা থেকে ভারত ও চিন দু’দেশই ২ কিলোমিটার পর্যন্ত তাদের সেনা সরিয়েছে। এখনও জয়েন্ট সেক্রেটারি পর্যায়ের কথাবার্তা চলছে দু’দেশের মধ্যে। পরিস্থিতি স্বাভাবিক করার জন্য চলছে আলোচনা। আর সেই আলোচনার প্রথম ধাপ হিসেবেই দু’দেশ সেনা সরিয়েছে। যদিও এখনও চিন পুরোপুরি সেই সিদ্ধান্ত মানছে না বলেই খবর।

১৫ জুন সংঘর্ষের পর থেকে বারবার উপগ্রহ চিত্রে দেখা গিয়েছে, সেনা মোতায়েন বাড়াচ্ছে চিন। বোল্ডার দিয়ে গালওয়ান নদীর গতিপথ আটকে কালভার্ট তৈরি করে তার উপর দিয়ে ট্রাক নিয়ে এসেছে চিন। বাঙ্কার তৈরি করেছে। এই সেনা মোতায়েন নিয়ে বারবার ভারতের তরফে বিরোধিতা করা হয়েছে। অবশেষে সেনা কিছুটা প্রত্যাহার করেছে চিন। যদিও পুরো পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখতে চাইছে ভারতীয় সেনা। আর তারজন্যই প্যাঙ্গং লেক এলাকায় টহল দিতে চাইছে ভারতীয় সেনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here