দেশের সময়: বনগাঁ: আজ মঙ্গলবার থেকে পেট্রাপোল সীমান্ত দিয়ে আন্তর্জাতিক বাণিজ্য লাগাতার বন্ধ রাখার সিদ্ধান্ত নিলেন এদেশের রপ্তানি বাণিজ্যের সঙ্গে যুক্ত বিভিন্ন সংগঠনের শ্রমিক মালিকেরা। এর ফলে আন্তর্জাতিক বাণিজ্যে বড় ধরনের সমস্যা হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে ।

বাংলাদেশের অভ্যন্তরে পণ্য খালাস করতে যাওয়া ভারতীয় ট্রাক গুলির সঙ্গে বাংলাদেশের বেনাপোলে স্থলবন্দরে কর্মরত সেদেশের শ্রমিকেরা এক প্রকার অত্যাচার করে বলে অভিযোগ ভারতীয় ট্রাক কর্মীদের । তাদের এই অত্যাচারের মাত্রা দিন দিন বাড়ছে । এর উপরে রয়েছে আর্থিক চাপ এবং ট্রাক থেকে পণ্য চুরি ঘটনা। এ ব্যাপারে বাংলাদেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বারে বারে জানিও কোন সুরাহা না হ ওয়ায় দিন কয়েক আগে এক দিনের জন্য ধর্মঘট ডেকেছিলেন এদেশের ট্রাক শ্রমিক ও মালিকেরা।

তখনই তারা বলেছিলেন যদি তাদের এই সমস্যা মেটানো না হয় তাহলে লাগাতার ধর্মঘটের পথে যেতে তারা বাধ্য হবেন । সেইমতো আজ থেকে শুরু হলো সেই আন্দোলন । এ ব্যাপারে বনগাঁ মোটর ওনার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক দিলীপ দাস বলেন পন্য নিয়ে ভারতীয় ট্রাক বাংলাদেশ যাবার পর সেখানকার শ্রমিকেরা অকারণ মোটা টাকা দাবি করছে। না দিলে শারীরিক ভাবে হেনস্থা করা হচ্ছে।

এইভাবে চলতে পারে না। আর এমন চলতে থাকলে এই সীমান্ত দিয়ে ট্রাক পাঠানো বন্ধ করে দিতে হবে। সরকারিভাবে এখনই যদি ব্যবস্থা না নেওয়া হয় ভবিষ্যতে খুব খারাপ দিন আসতে চলেছে পেট্রাপোল সীমান্তের জন্য । এদিনের ধর্মঘটের ফলে কোন ট্রাক এদিন বাংলাদেশের ভেতরে প্রবেশ করেনি। সীমান্তে বহু ট্রাক দাঁড়িয়ে গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here