দেশের সময়, বনগাঁ:  করোনা আবহে দুর্গাপুজোর মরশুমে রক্তদান শিবিরের সংখ্যা কমেছে। তাই দুর্গাপুজো কে সামনে রেখে রক্তের চাহিদা মেটাতে এগিয়ে এলেন শারীরিক ভাবে  প্রতিবন্ধী ও বিশেষভাবে সক্ষম মানুষেরা। শনিবার বনগাঁর বিচুলি হাঁটায় রক্তদান কর্মসূচির আয়োজন করে রক্ত দিলেন তাঁরা।
জানাগিয়েছে, শারীরিক ভাবে সক্ষম এমন বেশ কিছু  প্রতিবন্ধীদেরকে নিয়ে তৈরি একটি স্বেচ্ছাসেবী সংগঠন এদিন বিচুলিহাটা এলাকায়  অনুষ্ঠানের আয়োজন করে।

সেই অনুষ্ঠানে নদিয়া ,বীরভূম বাঁকুড়া শহর রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে শারীরিকভাবে প্রতিবন্ধী ও দৃষ্টিহীন ব্যক্তিরা এসে সেই অনুষ্ঠানে যোগদান করেন।  মঞ্চ থেকে তাদেরকে বস্ত্র ও খাদ্য সামগ্রী দেওয়া হয়। এদিন অনুষ্ঠান মঞ্চের পাশের একটি প্রেক্ষাগৃহে চলছিল রক্তদান শিবির”  পুরুষ মহিলারা একে একে সেখানে গিয়ে রক্ত দিলেন।

কেউ গেলেন লাঠিতে ভর দিয়ে, কেউবা অন্যের সাহায্য নিয়ে। এদিন এই শিবির থেকে প্রায় ৫০ জন ব্যক্তি রক্ত দান করেন।প্রতিবন্ধীরারা  জানালেন, তারা কেউ ট্রেনে গান করেন, কেউ হাতের কাজ করেন, কেউবা ভিক্ষাবৃত্তি করেন। তাঁদের মধ্যে অনেকে চোখে দেখেন না অনেকে কানে শুনতেও পাননা অনেকে ঠিক করে হাঁটতেও পারেন না। রানাঘাট থেকে এসেছেন এক  দৃষ্টিহীন মহিলা ,তিনি বলেন” আমার ভাই যখন অসুস্থ ছিল প্রচুর রক্তের প্রয়োজন ছিল। ব্লাড ব্যাংক থেকে রক্ত পেয়েছিলাম।

তাই অন্যের প্রয়োজনে আমি রক্ত দিতে  ছুটে যাই বিভিন্ন সময়ে বিভিন্ন জায়গায়। বাঁকুড়া থেকে এসেছেন এক বৃদ্ধ তাঁর কথায় আমরা অন্ধ কিন্তু মানুষের পাশে দাঁড়াতে আমাদের ইচ্ছা হয়। তাই রক্ত দিয়ে অন্যদের পাশে দাঁড়ানোর চেষ্টা করলাম।স্বেচ্ছাসেবী সংগঠনের সম্পাদক বুদ্ধদেব শর্মা বলেন” করোনা আবহে বিশেষভাবে সক্ষম মানুষরা খুবই কষ্টের মধ্যে রয়েছ। দুর্গাপুজোর সময় রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে আসা প্রায় ৫০০ বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের নতুন বস্ত্র দিয়ে খাদ্য সামগ্রী দেওয়া হল-তাঁদেরকে ৷ পাশাপাশি বিশেষভাবে সক্ষম এই মানুষদের ইচ্ছাতেই আজকের রক্তদান উৎসবের আয়োজন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here