দেশের সময় ওয়েবডেস্কঃ নেপাল সীমান্ত রক্ষীবাহিনীর গুলিতে নিহত হলেন ২২ বছরের এক ভারতীয় যুবক। আরও দুজন আহত হয়েছেন বলে খবর। ঘটনাটি ঘটেছে বিহার নেপাল সীমান্তে সীতামারহি জেলায়। জানা গিয়েছে, কথা কাটাকাটির মধ্যে গুলি চালায় নেপাল সীমান্ত রক্ষীবাহিনীর জওয়ান।

ভারতের তরফে জানানো হয়েছে, লগান যাদব নামের এক ৪৫ বছর বয়সী ব্যক্তিকে আটক করেছে নেপাল আর্মড পুলিশ ফোর্স।

সীমান্ত নিয়ে এমনিতেই বেশ কিছুদিন ধরে উত্তপ্ত দু’দেশ। সম্প্রতি নিজেদের মানচিত্রে কালাপানি, লিপুলেখ, লিম্পিয়াধুরা এলাকাগুলোকে নিজেদের সীমান্তে দেখিয়েছে নেপাল। তাদের পার্লামেন্টে এই সংক্রান্ত বিল পাশ করা হয়েছে। ভারতের তরফে এই জায়গাগুলি উত্তরাখণ্ডের অন্তর্গত বলা হলেও নেপাল দাবি করছে এগুলি তাদের পশ্চিম অংশের অন্তর্গত। তারপরেই এই গুলি চালানোর ঘটনা দু’দেশের সম্পর্কে তিক্ততা আরও বাড়াবে বলেও মনে করা হচ্ছে।

পাটনা থেকে ১৩৪ কিলোমিটার দূরে সীতামারহিতে এই ঘটনা ঘটেছে শুক্রবার সকাল ৮ টা ৪০ মিনিট নাগাদ। সশস্ত্র সীমা বলের ডিরেক্টর জেনারেল কুমার রাজেশ চন্দ্র জানিয়েছেন, নেপাল সীমান্তের মধ্যে এই ঘটনা ঘটেছে। এই ঘটনা ঘটার পরেই দুই দেশের কম্যান্ডাররা নিজেদের মধ্যে যোগাযোগ করেছেন।

রাজেশ চন্দ্র জানিয়েছেন, “এই ঘটনার ব্যাপারে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রককে রিপোর্ট জমা দেওয়া হয়েছে। যেখানে ঘটনা ঘটেছে, তার সবথেকে কাছে ভারতের যে চেকপোস্ট রয়েছে সেই চেকপোস্টের আধিকারিক এই রিপোর্ট জমা দিয়েছেন। স্থানীয় বাসিন্দাদের সঙ্গে নেপালের নিরাপত্তা রক্ষীবাহিনীর গন্ডগোল হওয়ার পরেই এই গুলি চালানো হয়। পুরো বিষয়টি আরও ভালোভাবে খতিয়ে দেখা হচ্ছে।”

জানা গিয়েছে, পেটে গুলি লেগে মৃত্যু হয়েছে বিকাশ যাদবের। এছাড়াও উদয় ঠাকুর ও উমেশ রাম নামের দুই যুবক আহত। তাঁদের সীতামারহিতে একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, ভারত ও নেপাল সীমান্তের মধ্যে কোনও তারের বিভাজিকা না থাকায় সহজেই দু’দেশের মানুষ দরকারে সীমান্ত পারাপার করতে পারেন। এদিন সকালে ভারত থেকে কিছু যুবক সীমান্ত পেরোতে গেলে নেপালের নিরাপত্তা রক্ষীরা তাঁদের আটকায়। করোনা সংক্রমণের মধ্যে তাঁদের নেপালে ঢুকতে দেওয়া হবে না বলে জানানো হয়। এই নিয়েই বিবাদ শুরু হয়। তারপর গুলি চালায় নেপালের নিরাপত্তা রক্ষীরা।

অন্যদিকে নেপাল আর্মড পুলিশ ফোর্সের ইন্সপেক্টর জেনারেল নারায়ণ বাবু থাপা জানিয়েছেন, এদিন সকালে ২৫-৩০ জন ভারতীয় জোর করে সীমান্ত পার হতে চান। কিন্তু সীমান্ত রক্ষীবাহিনী তাঁদের আটকায়। তখন তাঁরা পাথর ছুড়তে শুরু করেন। সেনার হাত থেকে বন্দুক কেড়ে নিয়ে গুলি চালানো হয়। আত্মরক্ষার্থে গুলি চালান সেনা আধিকারিকরা। তাতেই একজন নিহত ও দুজন আহত হন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here