দেশের সময়ওয়েবডেস্কঃ এনআরসি–র বিরোধিতা করেছিলেন প্রথম থেকেই। নাগরিকত্ব সংশোধনী বিল বা ক্যাব নিয়েও অনড় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার তাঁরই সুরে সুর মেলালেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং এবং কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।
নাগরিকত্ব সংশোধনী বিল এখন আইনে পরিণত হয়ে গেছে। কিন্তু যে কোনও মূল্যে নাগরিকত্ব সংশোধনী বিল তাঁদের রাজ্যে আটকানো হবে বলে জানিয়ে দিয়েছেন এই তিন মুখ্যমন্ত্রী।

নাগরিকত্ব সংশোধনী বিল সংসদে পাশ হওয়ার আগেই মমতা জানিয়ে দিয়েছিলেন যে পশ্চিমবঙ্গে যতদিন তিনি আছেন, এই বিল কার্যকর করতে দেওয়া হবে না। এবার পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং বলে দিলেন, ‘‌এই বিল অসাংবিধানিক। পাঞ্জাবে এই বিল আটকাতে প্রয়োজনে আইন পাশ করা হবে। যে কোনও বিল যা ধর্মের ভিত্তিতে মানুষের মধ্যে ভেদাভেদ সৃষ্টি করে, তা মেনে নেওয়া সম্ভব নয়।’‌


কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন জানিয়েছেন, ‘‌দেশের সংবিধান প্রত্যেক ভারতীয়কে জাত–ধর্ম–সংস্কৃতি–লিঙ্গ ও ভাষা নির্বিশেষে নাগরিকত্বের অধিকার দেয়। সংবিধানের দেওয়া এই অধিকারই খর্ব করছে নাগরিকত্ব সংশোধনী বিল।’‌ কেরল সরকার কোনওমতেই সেখানে এই বিল কার্যকর করতে দেবে না বলে জানিয়েছেন তিনি।

আর মমতা বন্দ্যোপাধ্যায় আগেই বলে দিয়েছেন, ‘‌ভয় পাওয়ার কিছু নেই। আমরা আপনাদের সঙ্গে আছি। বাংলায় এই বিল কার্যকর করতে দেওয়া হবে না।’‌ রাষ্ট্রপতির সই এর পরে ইতিমধ্যেই আইনে পরিণত হয়েছে নাগরিকত্ব সংশোধনী বিল। তবে এই বিলের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে কেরলের ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ। ক্যাবের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যেতে পারে কংগ্রেসও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here