দেশের সময় ওয়েবডেস্কঃ নজরকাড়া কেন্দ্র নন্দীগ্রামে শনিবার থেকেই শুরু হয়ে গেল ভোটগ্রহণ প্রক্রিয়া। বিশেষ ভাবে সক্ষম ও অশীতিপরদের ভোট গ্রহণ শুরু করে দিল কমিশন। এর আগে বিহারেও এই একই পদ্ধতিতে কমিশন ভোট নিয়েছিল। বাংলায়ও এই বাড়িতে গিয়ে ভোট নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে ১৫ মার্চ থেকে। প্রথমে ঝাড়গ্রামে এই কাজ শুরু করে কমিশন। এ বার সেই কাজ শুরু হল নন্দীগ্রামে।

মমতা-শুভেন্দু দ্বৈরথের মধ্যেই হাইভোল্টেজ এই কেন্দ্রে শুরু হল পোস্টাল ব্যালটে ভোটগ্রহণ। নয়া প্রক্রিয়ায় প্রবীণ নাগরিকরা বাড়িতে বসেই ভোটাধিকার প্রয়োগ করার সুযোগ পেলেন। একদিকে যখন নির্বাচনী প্রচারে ঝড় তুলছে তৃণমূল, বিজেপি, সংযুক্ত মোর্চার প্রর্থীরা, অন্যদিকে তখন শনিবারই পছন্দমতো প্রার্থী বাছাই করে ফেললেন এই কেন্দ্রের বয়স্করা।

জানা গিয়েছে, নতুন পদ্ধতিতে ভোটগ্রহণ শুরু হয়েছে নন্দীগ্রাম সহ পুর্ব মেদিনীপুরের বেশ কিছু কেন্দ্রে। উল্লেখ্য এই সমস্ত কেন্দ্রের ভোট ১ এপ্রিল। বয়সের কারণে এর আগে অনেক সময়ই ভোটদান করতে সক্ষম হননি অনেকে। তার উপর করোনা সংক্রমণের আতঙ্কও রয়েছে। ফলে বাড়িতে বসে ভোটাধিকার প্রয়োগ করার এই সুযোগে খুশি প্রবীণ ভোটাররা। নির্বাচন কমিশনের তরফে ৮০ ঊর্ধ্বো ব্যক্তিদের এই সুযোগ দেওয়া হয়েছে। এই পদ্ধতি কার্যত নজিরবিহীন বলেই মনে করছেন ওয়াকিবহাল মহল। নির্ঝঞ্ঝাটে বাড়িতে বসে ভোট দিতে পেরে নির্বাচন কমিশনকে ধন্যবাদও জানিয়েছেন বয়স্ক নাগরিকরা।

প্রবীণদের পাশাপাশি বাড়িতে বসেই ভোট দেওয়ার সুযোগ পাচ্ছেন বিশেষভাবে সক্ষম ব্যক্তিরাও। জানা গিয়েছে, নন্দীগ্রাম ছাড়াও পূর্ব মেদিনীপুরের তমলুক, হলদিয়া, পাঁশকুড়া-পূর্ব, পাঁশকুড়া-পশ্চিম, ময়না, মহিষাদল, নন্দকুমার, চণ্ডীপুরে এই নয়া পদ্ধতির ভোটগ্রহণ পর্ব শুরু হয়েছে শনিবার থেকেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here