দেশের সময় ওয়েবডেস্কঃ

দিল্লির নিজামুদ্দিন এলাকার একটি মসজিদে হওয়া অনুষ্ঠানে অংশ নেওয়া ৬ ব্যক্তির মৃত্যু হল তেলেঙ্গানায়। এরা প্রত্যেকেই করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন বলে জানা গিয়েছে। এর আগে এই অনুষ্ঠানে অংশ নেওয়ার পরে করোনা আক্রান্ত হয়ে তামিলনাড়ু ও জম্মু-কাশ্মীরে দু’জনের মৃত্যু হয়েছে।

জানা গিয়েছে, মার্চের ১ থেকে ১৫ তারিখ পর্যন্ত হওয়া এই অনুষ্ঠানে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সৌদি আরব ও কিরঘিজস্তান থেকে প্রতিনিধি এসেছিলেন। ২০০০-এর বেশি মানুষের জমায়েত হয়েছিল এই অনুষ্ঠানে। এই মসজিদে যাঁরা এসেছিলেন তাঁদের মধ্যে থেকে পরে ১১ জনের শরীরে করোনাভাইরাসের পজিটিভ রিপোর্ট পাওয়া যায়। এই ১১ জন ইন্দোনেশিয়া থেকে এসেছিলেন। এদের পরীক্ষা হয় হায়দরাবাদে।

তাঁদের সংস্পর্শে যাঁরা এসেছিলেন তাঁদের সকলকেই দিল্লির ওই ঘন বসতিপূর্ণ এল‌াকায় কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। ইতিমধ্যেই গোটা এলাকা সিল করে দেওয়া হয়েছে। নজরদারি চালাচ্ছে পুলিশ। মানুষের গতিবিধি খতিয়ে দেখতে ড্রোনও ব্যবহার করা হচ্ছে বলে জানা গিয়েছে। এখনও ওই মসজিদের ছ’তলা ডরমিটরিতে ২০০০ জন রয়েছেন বলে খবর। এদের মধ্যে আবার ২৮০ জন বিদেশি নাগরিক।

কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিদের মধ্যে রবিবার ৩৪ জনের শরীরে কোভিড-১৯ এর উপসর্গ দেখা দিয়েছে। সোমবার আরও ১৫০ জনের শরীরে উপসর্গ দেখা দিয়েছে।

ওই সমাগমে যোগ দেওয়া অতিথিদের মধ্যে একজন করোনায় আক্রান্ত হয়ে গত সপ্তাহে শ্রীনগরে মারা যান। তিনি শ্রীনগরে ফেরার আগে উত্তরপ্রদেশেও গিয়েছিলেন বলে জানা গিয়েছে। বাকি অতিথিদের মধ্যে ইন্দোনেশিয়া থেকে এসেছিলেন একজন। ছ’জন এসেছিলেন সৌদি আরব থেকে। এরা আর কোথায় কোথায় গিয়েছিলেন তারও খোঁজ নেওয়া শুরু হয়েছে।

অন্ধ্রপ্রদেশে এক করোনা আক্রান্ত ব্যক্তির সঙ্গে এই অনুষ্ঠানের যোগসূত্র মিলেছে। দিল্লি, শ্রীনগর ও দেওবন্দে থাকা বিভিন্ন ব্যক্তিকে চিহ্নিত করার চেষ্টা হচ্ছে। বহু অতিথিই ভারতের নানা প্রান্তে গিয়েছিলেন অনুষ্ঠানের পরে। সমাবেশের পরে ২০-৩০টি বাসে করে তাঁরা এলাকা ছেড়ে চলে যান।

“(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, deshersamay@gmail.comঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here