দেশের সময় ওয়েবডেস্কঃ দিল্লির দূষণ নিয়ন্ত্রণে সবরকম আইনি পদক্ষেপ নেওয়ার জন্য স্থায়ী কমিটি তৈরির নির্দেশ দিয়েছিল শীর্ষ আদালত। আজ, বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে এই সংক্রান্ত মামলার শুনানির আগেই অর্ডিন্যান্সে সই করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। 

রাজধানীর বায়ুদূষণ ক্রমেই বিপজ্জনক জায়গায় পৌঁছচ্ছে। বাতাসের গুণগত মান বা এয়ার কোয়ালিটি ইনডেক্সের মান নিম্নমুখী। ধোঁয়াশায় বিপর্যস্ত দিল্লিবাসী। রাজধানীর বায়ুদূষণের পিছনে সবচেয়ে বড় কারণ হিসেবে পড়শি রাজ্য পাঞ্জাব, হরিয়ানা ও উত্তরপ্রদেশের খড়পোড়া ধোঁয়াকেই দায়ী করেছে সুপ্রিম কোর্ট। এই তিন রাজ্যে খড় পোড়ানোর পরিস্থিতি খতিয়ে দেখতে প্রাক্তন বিচারপতি এম বি লোকুরের নেতৃত্বে এক সদস্যের কমিটি তৈরি করে সুপ্রিম কোর্ট। তবে কেন্দ্রীয় সরকার জানায়, দিল্লি ও তার সংলগ্ন এলাকায় দূষণ নিয়ন্ত্রণের জন্য স্থায়ী কমিটি তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত সোমবার কেন্দ্রের তরফে প্রস্তাবও পেশ করা হয় শীর্ষ আদালতে।

সরকারের তরফে সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেছেন, কেন্দ্রের প্রস্তাব খতিয়ে দেখে সম্মতি দেয় শীর্ষ আদালত। প্রাক্তন বিচারপতির নেতৃত্বাধীন এক সদস্যের কমিটির বদলে ১৮ সদস্যের স্থায়ী কমিটি তৈরির অর্ডিন্যান্স পাশ হয় বুধবার। দিল্লি, হরিয়ানা, পাঞ্জাব, উত্তরপ্রদেশ ও রাজস্থানের প্রতিনিধিদের নিয়ে এই এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্ট কমিশন তৈরি হয়েছে বলে খবর। দিল্লি সহ রাজধানী এলাকায় দূষণ নিয়ন্ত্রণে যাবতীয় পদক্ষেপ করতে পারবে এই কমিটি। কোনও শিল্প সংস্থা দূষণ ছড়াচ্ছে প্রমাণিত হলে তার বিরুদ্ধে আইনি পদক্ষেপ করতে পারবে এই কমিটি। অপরাধ প্রমাণিত হলে পাঁচ বছর পর্যন্ত হাজতবাস হতে পারে অপরাধীর। সেই সঙ্গে এক কোটি টাকা জরিমানা দিতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here