দেশের সময় ওয়েবডেস্কঃ একুশের রায়ে স্বপ্নভঙ্গ হয়েছে বিজেপি-র। কী কারণে দলের এমন ভরাডুবি হল, তা নিয়ে চুলচেরা বিশ্লেষণ করছে ৬, মুরলীধর লেন। বাংলায় দলের ধাক্কার কারণ খতিয়ে দেখছে দিল্লির নেতৃত্বও। এমনকী, পরাজয়ের কারণ বিশ্লেষণ করতে আসরে নামছে আরএসএস-ও। এমন প্রেক্ষাপটে দিলীপ ঘোষ, শিবপ্রকাশ, অরবিন্দ মেননদের ঘাড়েই দলের ব্যর্থতার কার্যত দোষ চাপালেন বিজেপি নেতা তথাগত রায়।যার জেরে আবারও রাজ্য বিজেপি-র অন্তর্দ্বন্দ্ব সামনে চলে এল।

দোলের দিন গঙ্গাবক্ষে লঞ্চে তৃণমূল প্রার্থী মদন মিত্রের সঙ্গে হোলির আনন্দে মাততে দেখা গিয়েছিল বিজেপি-র তিন তারকা প্রার্থী শ্রাবন্তী, পায়েল, তনুশ্রী চক্রবর্তীদের। যা নিয়ে শোরগোল পড়ে গিয়েছিল। এই ঘটনায় পায়েল-শ্রাবন্তীদের তুলোধনা করেছিলেন তথাগত। সেই ঘটনার প্রসঙ্গ টেনে ফেসবুক পোস্টে এবার তথাগত রায় লিখেছেন, ‘ পায়েল শ্রাবন্তী তনুশ্রী ইত্যাদি ‘নগরীর নটীরা’ নির্বাচনের টাকা নিয়ে কেলি করে বেড়িয়েছেন আর মদন মিত্রর সঙ্গে নৌকাবিলাসে গিয়ে সেলফি তুলেছেন (এবং হেরে ভূত হয়েছেন) তাঁদেরকে টিকিট দিয়েছিল কে ? কেনই বা দিয়েছিল? দিলীপ-কৈলাশ-শিবপ্রকাশ-অরবিন্দ প্রভুরা একটু আলোকপাত করবেন কি ?’

https://m.facebook.com/story.php?story_fbid=10158546837089794&id=772269793

উল্লেখ্য, এবারের ভোটে পরাজিত হয়েছেন বিজেপি-র তারকা প্রার্থীরা। নির্বাচনে দলের বিপর্যয়ের পর তারকা প্রার্থীদের বিঁধতে গিয়ে দিলীপ ঘোষ, শিবপ্রকাশ, কৈলাশ বিজয়বর্গীয়দের যেভাবে আক্রমণ শানালেন তথাগত, তা রাজনৈতিক দিক থেকে তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

বিজেপি-র ভরাডুবির কারণ প্রসঙ্গে বৈশাখী বন্দ্যোপাধ্যায়ও রাজ্য বিজেপি নেতৃত্বের ভূমিকার সমালোচনায় সরব হয়েছেন। এই সময় ডিজিটালকে তিনি বলেছেন, ‘বিজেপি কর্মীদের সততা নিয়ে সন্দেহ নেই। কেন্দ্রীয় নেতৃত্বের ভূমিকা নিয়েও সন্দেহ নেই। বাংলায যারা মাথা ছিলেন, তাঁরা গ্রাউন্ড রিয়েলিটির থেকে অনেকটা দূরে ছিলেন। কর্মীদের কোন পথে পরিচালনা করলে জয় আসবে, সেদিকে বিজেপি নেতারা ওভারলুক করায় অঘটন করেছেন। ভুল প্রার্থী বাছাই করা হয়েছে। তৃণমূলের নেতাদের বিজেপি-তে এনেছেন। গ্যাসবেলুনকে হাওয়া দিলেই রকেট হয়ে যাবে সেটা তো হতে পারে না।

বেড়ালকে বাঘ বানানোর কারণেই বিজেপি-র খারাপ ফল।দুর্নীতিগ্রস্ত মুখদেরই প্রার্থী করা হয়েছে।হোমওয়ার্ক করেনি। স্টার প্রার্থীদের ব্যাপক ব্যর্থতা। শোভনবাবু বারবার বলেছিলেন, কলকাতা কিন্তু, স্টার প্রার্থীদের স্বীকৃতি দেয় না…এখানে শ্রাবন্তীকে ভোট দেব মোদীজিকে দেখে! বেহালার সমস্যা হলে তো মোদীজি আসবেন না। যেতে হবে শ্রাবন্তীর কাছে, যে দোলের দিন মদন মিত্রের সঙ্গে নাচ করেছেন…দলের আত্মসমীক্ষার প্রয়োজন।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here