দেশের সময়ওয়েবডেস্কঃ একলাফে ৪ ডিগ্রি তাপমাত্রা কমেছে কলকাতায়। শহরে পারদ এখন ১৫ ডিগ্রি সেলসিয়াসের কোঠায়। আগামী ৪৮ ঘণ্টা শীতের আমেজ এমন ভাবেই বজায় থাকবে রাজ্যে। শহরতলি এবং জেলায় জাঁকিয়ে শীত পড়বে আগামী কয়েকদিন। তবে শুক্রবার থেকে ফের বাড়তে পারে তাপমাত্রা। এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।


পরিসংখ্যান অনুযায়ী, গত শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২২ ডিগ্রি সেলসিয়াস। আর আজ সোমবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৫ ডিগ্রি সেলসিয়াস। প্রায় ৭ ডিগ্রি তাপমাত্রা কমেছে গত ৪৮ ঘণ্টায়। আগামী ৩-৪ দিনের মধ্যে কলকাতার তাপমাত্রা আরও ৩ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। কারণ পুবালি হাওয়ার প্রভাব কমে দাপট বাড়বে কনকনে উত্তুরে হাওয়ার। জেলাগুলিতে তাপমাত্রা নামতে পারে ১৫ ডিগ্রি সেলসিয়াসের নীচে।


আজ ২৩ নভেম্বর সোমবার সকালে শহর কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে তাপমাত্রা আরও ২ থেকে ৩ ডিগ্রি কম। আলিপুর আগেই জানিয়েছিল যে কলকাতায় পারদ নামবে ২০ ডিগ্রি সেলসিয়াসের নীচে। আর অন্যান্য জেলায় তাপমাত্রা থাকবে তার থেকে ২-৩ ডিগ্রি কম।

গতকাল সন্ধ্যায় কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। গতকাল থেকেই ফের শীতের আমেজ ফিরেছে দক্ষিণবঙ্গের সব জেলায়। কলকাতা-সহ বাকি সব জেলাতেই বাতাসে ছিল হাল্কা শিরশিরানি। আলিপুর জানিয়েছে, বাতাসে এখন জলীয় বাষ্পের পরিমাণ সর্বোচ্চ ৯৪ শতাংশ এবং সর্বনিম্ন ৩৯ শতাংশ। আজ কলকাতার তাপমাত্রা ১৬ থেকে ২৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস।


অন্যদিকে মৌসম ভবন জানিয়েছে, আজ থেকে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব পড়বে উত্তর-পশ্চিম ভারতে। আগামী বুধবার নাগাদ জম্মু কাশ্মীর, লাদাখ ও হিমাচল প্রদেশের বিভিন্ন অংশে তুষারপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। এর পাশাপাশি আরবসাগর ও বঙ্গোপসাগরের জোড়া ঘূর্ণিঝড়ের সতর্কতাও দিয়েছে আবহাওয়া দফতর। আরব সাগরের ঘূর্ণিঝড় আজ সোমালিয়ায় কাছে পড়ার সম্ভাবনা রয়েছে।

অন্যদিকে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরের ঘূর্ণিঝড় ক্রমশ তামিলনাডু উপকূলের দিকে এগোবে। বুধবার বিকেলে মহাবলিপুরমের কাছে স্থলভাগের প্রবেশ করার সম্ভাবনা রয়েছে এই ঘূর্ণিঝড়ের। এর প্রভাবে তামিলনাড়ু উপকূলে বুধবার ঝোড়ো হাওয়া বইবে বলে সতর্কতা দিয়েছে মৌসম ভবন। আবহবিদরা জানিয়েছেন, হাওয়ার গতিবেগ ঘণ্টায় ১০০ কিলোমিটারের বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। বুধবার থেকে প্রবল ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে তামিলনাড়ু এবং অন্ধ্র উপকূলের বিক্ষিপ্ত অংশে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here