দেশের সময় ওয়েবডেস্কঃ বৃহস্পতিবারের পর থেকেই বদলেছে আবহাওয়া। গরম থেকে খানিকটা হলেও মুক্তি পেয়েছে শহরবাসী। আকাশ মেঘলা থাকলেও বৃষ্টি যে খুব বেশি হচ্ছে তা নয়। মাঝেমধ্যে হালকা থেকে মাঝারি বৃষ্টি হচ্ছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। এই অবস্থা এখনও প্রায় ১০ দিন চলবে বলেই জানিয়ে দিল আবহাওয়া দফতর। হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, অগস্টের প্রথম সপ্তাহ অবধি এই রকমই বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে।

শনিবার আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়, উত্তরবঙ্গের পরিস্থিতি ধীরে ধীরে ভালো হচ্ছে। অর্থাৎ উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ ধীরে ধীরে কমতে শুরু করেছে। সেটা আরও কমবে। অন্যদিকে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়বে বলেই জানানো হয়েছে। হাওয়া অফিস সূত্রে খবর, উত্তর ওড়িশা ও ঝাড়খণ্ডের উপর যে নিম্নচাপ তৈরি হয়েছিল, তা ধীরে ধীরে স্থলভাগের দিকে এগিয়ে আসছে। তার প্রভাবেই বৃষ্টি হচ্ছে দক্ষিণবঙ্গে।

জানানো হয়েছে, আগামী ১০ দিন অর্থাৎ অগস্ট মাসের প্রথম সপ্তাহ অবধি দক্ষিণবঙ্গে স্বাভাবিক বৃষ্টি হবে। খুব বেশি না হলেও ভাগে ভাগে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে কলকাতা, হাওড়া, হুগলি প্রভৃতি জেলায়। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া ও পুরুলিয়াতে কখনও কখনও একটু ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবীদরা।

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, এই ধরণের আবহাওয়া থাকায় গরমের পরিমাণ কমবে। এ কদিন তাপমাত্রা থাকবে ৩২-৩৩ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। তবে গুমোট ভাব থাকবে না। কিছুটা স্বস্তি মিলবে। ৩১ জুলাই গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ফের একটি নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা হয়েছে। এই জোড়া নিম্নচাপের প্রভাবেই অগস্টের প্রথম সপ্তাহে স্বাভাবিক বৃষ্টি হবে বলে জানানো হয়েছে।

তবে এই বৃষ্টিতে ঘাটতি কমবে না বলেই জানিয়েছেন আবহাওয়াবীদরা। তাঁদের বক্তব্য, ঘাটতি কমাতে গেলে একটা গভীর নিম্নচাপের প্রয়োজন, যার জেরে কয়েকদিন ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে। কিন্তু সেরকমের কোনও অবস্থা এখনই তৈরি হয়নি। তবে ঘাটতি না মিটলেও টানা কয়েকদিন বৃষ্টির দেখা পাবেন দক্ষিণবঙ্গের মানুষ, এমনটাই জানিয়েছেন তাঁরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here