দেশের সময় ওয়েবডেস্কঃ জাঁকিয়ে ঠান্ডা পড়ছে কলকাতায়। গাঙ্গেয় বঙ্গে দাপটের সঙ্গে ফিরছে শীত। এতদিন মেঘলা আকাশ আর ভোরের দিকে ঠান্ডা হাওয়ায় শীতের আমেজ ছিল মাত্র। এবার কনকনে ঠান্ডা পড়বে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। এমনই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।
হাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার রাত থেকেই তাপমাত্রা নামবে হু হু করে। সপ্তাহান্তে ৪ থেকে ৬ ডিগ্রি অবধি তাপমাত্রার পারদ নামতে পারে। মঙ্গলবার অবধি কনকনে ঠান্ডা থাকবে রাজ্যজুড়েই।


এতদিন শীত আর কুয়াশার লুকোচুরি চলছিল গাঙ্গেয় বঙ্গে। তবে গত কয়েকদিনে কুয়াশার দাপট কিছুটা কমেছে। আজ ভোরের দিকে সামান্য কুয়াশা ছিল। গত কয়েকদিনে মেঘলা আকাশ থাকলেও আজ আকাশ পরিষ্কার ছিল। হাওয়া অফিস জানাচ্ছে, সকালের সর্বনিম্ন তাপমাত্রা ১৭.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি ওপরে। গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.৬ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি ওপরে। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৫ শতাংশ।

আবহবিদরা বলছেন, ঠান্ডা পড়লেও ভোরের দিকে ঘন কুয়াশা থাকার সম্ভাবনা আছে। আগামী ৪৮ ঘণ্টা কুয়াশা থাকবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।
দক্ষিণ আরব সাগর ও বঙ্গোপসাগরের দক্ষিণ-পূর্বে ঘূর্ণাবর্ত জট পাকিয়েছে। এর প্রভাব পড়বে উপকূলবর্তী এলাকাগুলিতে। আগামী শুক্রবার থেকে ভারী বৃষ্টি হতে পারে তামিলনাড়ু, পুদুচেরি, কেরল, মাহেতে। বৃষ্টির সঙ্গেই তাপমাত্রা নামবে কয়েক ডিগ্রি।

উত্তর-পশ্চিম ভারতে শীত মালুম পাওয়া যাচ্ছে অনেকদিন ধরেই। আগামী কয়েকদিনে তাপমাত্রা আরও তিন ডিগ্রি নামবে। মধ্য ও পশ্চিমভারতে তাপমাত্রা আরও ৪ ডিগ্রি নামতে পারে আগামীকাল থেকেই। উত্তরপ্রদেশের কিছু অংশে শৈত্যপ্রবাহের সতর্কতা জারি হয়েছে।
কলকাতা সহ দক্ষিণবঙ্গের প্রায় ১১টি জেলাতেই কুয়াশার দাপট দেখা যাচ্ছে গত কয়েকদিন ধরেই। দৃশ্যমানতা ২০০ মিটারের নিচে নেমে যাচ্ছে প্রায়ই। হাওয়া অফিস বলছে, আগামী দিন দক্ষিমবঙ্গের জেলাগুলিতে আকাশ আংশিক মেঘলা থাকবে। উত্তুরে হাওয়ায় তাপমাত্রা নামবে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে এখন কয়েকদিন হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা আছে। রাতের দিকে তাপমাত্রার পারদ নামবে অনেকটা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here