দেশের সময় ওয়েবডেস্কঃ কোভিড পরিস্থিতি এবার সমস্ত উত্‍সবকেই গ্রাস করে নিয়েছে। করোনা সংক্রমণের আবহের মধ্যে কিভাবে গঙ্গাসাগর মেলা আয়োজন করা হবে সে বিষয়ে সিদ্ধান্ত নিতে নবান্নে বৈঠক ডাকলেন রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়।


১৯ নভেম্বর, বৃহস্পতিবার নবান্নে এই বৈঠক হবে। মুখ্য সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় ছাড়াও বৈঠকে থাকবেন রাজ্যের একাধিক প্রশাসনিক কর্তা। কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার প্রশাসনিক কর্তারা এই বৈঠকে উপস্থিত থাকবেন।

গঙ্গাসাগর মেলা মানে প্রায় এক মাস ধরে চলে। শুধু তো দক্ষিণ ২৪পরগনার সাগরে ব্যবস্থা করলেই হবে না বাবুঘাটেও ব্যবস্থা থাকতে হবে। এসব নিয়েই আলোচনা হবে নবান্নের বৈঠকে।
তাছাড়া পরিবহণের বিষয়টিও গুরুত্বপূর্ণ। গঙ্গাসাগর মেলা হলে ভিন রাজ্য থেকে কয়েক লক্ষ তীর্থযাত্রী আসবেন। সেক্ষেত্রে সামাজিক দূরত্ব সহ কোভিড বিধি কী ভাবে কার্যকর করা যাবে তা নিয়েও প্রশ্ন থেকে যাচ্ছে।

অন্যদিকে পৌষ সংক্রান্তিতে গঙ্গাসাগরের মেলার অনুমতি দিলে ফের মামলা হওয়ার সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন অনেকে। হাইকোর্ট দুর্গাপুজো, কালী পুজোয় মণ্ডপে ঢোকার অনুমতি দেয়নি। ফলে গঙ্গাসাগরে অনুমতি দেবে কিনা তা নিয়েও সংশয় রয়েছে।
তবে কোভিড পরিস্থিতিতে বন্ধ হচ্ছে না যোগী রাজ্যে প্রয়াগের মাঘ মেলা। গত সপ্তাহেই অখিল ভারতীয় আখারা পরিষদের সভাপতি মোহন্ত নরেন্দ্র গিরির নেতৃত্বে এক প্রতিনিধি দল দেখা করে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সঙ্গে। তারপর নরেন্দ্র গিরি সাংবাদিকদের বলেন, “মুখ্যমন্ত্রী জানিয়েছেন, কোভিডের জন্য ঐতিহ্যের এই মেলা বন্ধ করা হবে না। কী ভাবে গাইডলাইন মেনে তা করা যায় সেই উদ্যোগ নেবে প্রশাসন।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here