দেশের সময়,ওয়েবডেস্কঃ গোটা বিশ্ব করোনার ভ্যাকসিন খুঁজে চলেছে৷ নিরলস পরিশ্রম করছেন বিজ্ঞানীরা। বিশ্বব্যাপী মহামারির এই ভয়াবহতায় সামান্য হলেও আশার আলো দেখাচ্ছেন হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা৷ করোনা ভাইরাসের ভ্যাকসিন তৈরির প্রাথমিক পর্যায়ে তাঁরা পেরিয়ে গিয়েছেন।

এর পরে পরীক্ষামূলক গবেষণা চলছে, তাতে সফল হলেই অ্যান্টি-ভাইরাল ভ্যাকসিন তৈরি করা যাবে বলে দাবি বিশ্ববিদ্যালয়ের৷ যদি তাঁদের গবেষণা সফল হয়, তা হলে করোনা থেকে বিশ্বকে বাঁচাবে ভারতই৷ হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রির এক অধ্যাপক এমন ভ্যাকসিন তৈরির চেষ্টা করছেন, করোনার সংক্রমণ রুখে দিতে পারে৷ যদি তাঁর তৈরি ওই ভ্যাকসিন সফল হয়ে যায়, তা হলে করোনা মহামারী থেমে যাওয়ার আশা আছে৷

আরএনএ ভাইরাসকে কাবু করতে এমন ভ্যাকসিন তৈরির দিশা দেখাচ্ছেন হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি বিভাগের মহিলা অধ্যাপক ডা. সীমা মিশ্র। তিনি জানিয়েছেন, ‘ভ্যাকসিন ক্যানডিডেট’ (Vaccine Candidate) তৈরি করে দেখা হয়েছে ভাইরাসের কোন কোন প্রোটিনগুলো বাহক কোষকে উদ্দীপিত করতে পারে।

সেইসব প্রোটিন যদি বিশেষ বিজ্ঞানসম্মত উপায় মানুষের শরীরে ইনজেক্ট করা যায়, তাহলে কোষ তার বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরি করা শিখে যাবে। ফলে কোষের সহজাত রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। তবে গবেষণা প্রাথমিক পর্যায়ে শুরু হয়েছে।

ভ্যাকসিন ক্যানডিডেট বানানোর প্রক্রিয়া শেষ। এবার তাকে পরীক্ষামূলকভাবে প্রয়োগ করার পদ্ধতি বাকি। এই পর্যায়টা খুবই জটিল। যদি পরীক্ষা সফল হয়, তাহলে সার্স ও মার্সের মতো এই ভাইরাল স্ট্রেন সার্স-কভ-২ কে জব্দ করার মতো ভ্যাকসিন তৈরি করা যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here