দেশের সময় ওয়েবডেস্কঃ করোনা সংক্রমণ রুখতে ভারতে কোন ভ্যাকসিন ব্যবহার করা হবে তা ঠিক হলে সেই টিকা সংগ্রহ ও সরবরাহের দায়িত্ব থাকবে কেন্দ্রের হাতেই। কোনও রাজ্য সরকার আলাদা করে সংগ্রহ করবে না। সাম্য রক্ষা করে দেশের সর্বত্র ভ্যাকসিন পৌঁছে দেওয়ার দায়িত্ব নেবে কেন্দ্রীয় সরকার। বুধবার কেন্দ্রীয় বিশেষজ্ঞ দলের বৈঠকের পরে এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

মঙ্গলবার বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা করে রাশিয়া। সেই দিনেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক প্রতিশেধক সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্য ‘ন্যাশনাল এক্সপার্ট গ্রুপ অন ভ্যাকসিন অ্যাডমিনিস্ট্রেশন’ নামে বিশেষজ্ঞ দল গঠন করে। বুধবার সেই দল বৈঠকে বসে। নেতৃত্বে ছিলেন নীতি আয়োগের স্বাস্থ্য বিষয়ক সদস্য ভি কে পাল। এছাড়াও কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ-সহ বিশেষজ্ঞরা সম্ভাব্য ভ্যাকসিন কীভাবে দেশে সংগ্রহ ও সরবরাহ করা হবে তা নিয়ে আলোচনা করেন। 

এর পরেই স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়েছে, কোনও রাজ্যই যেন ভ্যাকসিন সংগ্রহের জন্য আলাদা পথ না নেয় তার জন্য পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। কেন্দ্রীয় ভাবেই সাম্য বজায় রেখে দেশের সব প্রান্তে ভ্যাকসিন পৌঁছে দেওয়া হবে।

স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, বুধবারের বৈঠকে ভ্যাকিসন সংক্রান্ত বিষয়ে বিস্তারিত আলোচনা করেছে বিশেষজ্ঞ দল। কোন ভ্যাকসিন দেশ গ্রহণ করবে সেটা ঠিক করবে ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইসারি গ্রুপ অন ইমিউনিজেশন। ভ্যাকসিন সংগ্রহের জন্য কী কী ভাবে অর্থের সংস্থান হতে পারে তা নিয়েও আলোচনা হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। ঠিক হয়েছে ভ্যাকসিনের কার্যকারিত নিয়ে নিশ্চিত হওয়ার পরে তা সংগ্রহ করা হবে এবং ‘কোল্ড চেন’-এর মাধ্যমে দেশের বিভিন্ন প্রান্তে পৌঁছানো হবে। সরবরাহের কাজ যাতে স্বচ্ছতার সঙ্গে হয় তাতেও জোর দেওয়া হয়েছে আলোচনায়। ভ্যাকসিন এসে গেলে সাধারণের মধ্যে সচেতনতা তৈরির পরিকল্পনাও করা হয়েছে।

বিশেষজ্ঞ দল ঠিক করেছে ভ্যাকসিন এসে গেলে তা উৎপাদনের জন্য দেশীয় সংস্থার পাশাপাশি দ্রুত উৎপাদনের জন্য অন্য দেশের সংস্থার সঙ্গেও হাত মেলাবে ভারত। শুধু দেশের জন্যই নয়, বিশ্বের গরিব ও মাঝারি আর্থিক ক্ষমতার দেশের জন্যও ভ্যাকসিন বানাবে ভারত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here