দেশের সময় ওয়েবডেস্কঃ ভারতে প্রতিদিন বেড়েই চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। কিন্তু দেশের করোনা পরিস্থিতি সব রাজ্যে এক রকম নয়। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, কিছু রাজ্যেই সংক্রমণ বাড়ছে। বেশিরভাগ রাজ্যেই তা অনেকটাই নিয়ন্ত্রণে রয়েছে। যে রাজ্যগুলিতে সংক্রমণ বেশি বাড়ছে সেই রাজ্যগুলির সঙ্গে আগেও কথা বলতে দেখা গিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। ফের সাত রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে প্রধানমন্ত্রী বৈঠক করবেন বলে খবর।

সংবাদসংস্থা পিটিআই সূত্রে খবর, ২৩ সেপ্টেম্বর অর্থাৎ আগামী বুধবার সাত রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিও কনফারেন্সে বৈঠক করবেন প্রধানমন্ত্রী। কোন কোন রাজ্যের সঙ্গে তিনি বৈঠক করবেন যে বিষয়ে প্রধানমন্ত্রী দফতর থেকে কিছু না জানানো হলেও পিটিআই সূত্রে খবর, যে রাজ্যগুলিতে সংক্রমণ বেশি বাড়ছে, অর্থাৎ মহারাষ্ট্র, দিল্লি, কর্নাটক, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, উত্তরপ্রদেশ প্রভৃতি রাজ্যের থাকার কথা এই বৈঠকে। পশ্চিমবঙ্গকেও এই বৈঠকে থাকার কথা বলা হয়েছে কিনা সে ব্যাপারে এখনও কিছু জানা যায়নি। তবে দেশের করোনা সংক্রমণে এই রাজ্যগুলির পরেই রয়েছে বাংলা। সেক্ষেত্রে আক্রান্তের সংখ্যা বিচার করলে সাত রাজ্যের মধ্যে পশ্চিমবঙ্গেরও থাকার কথা।

শনিবার দেশে নতুন করে ৯৩ হাজার ৩৩৭ জন আক্রান্ত হয়েছেন। তার ফলে মোট আক্রান্তের সংখ্যা পেরিয়ে গিয়েছে ৫৩ লাখ। ২৪ ঘণ্টায় ১২৪৭ জন মারা গিয়েছেন দেশে। মৃত্যুর সংখ্যা বেড়ে হয়েছে ৮৫ হাজার ৬১৯। তবে এর মধ্যেই আশা যোগাচ্ছে সুস্থ হয়ে ওঠার পরিসংখ্যান। শনিবার দেশে সুস্থ হয়ে উঠেছেন ৯৫ হাজার ৮৮০ জন। এর ফলে সুস্থতার হার বেড়ে দাঁড়িয়েছে ৭৯.২৮ শতাংশ।

সেপ্টেম্বর মাসে প্রায় প্রতিদিনই দেশে আক্রান্তের সংখ্যা ৯০ হাজারের বেশি হয়েছে। এখনও অবধি এই মাসেই শুধুমাত্র ১৬ লাখ ৮৬ হাজার ৭৬৯ জন আক্রান্ত হয়েছেন। জুলাই মাসে করোনা আক্রান্ত হওয়ার পজিটিভিটি রেট ছিল ৭.৫ শতাংশ। সেটা সেপ্টেম্বরে বেড়ে দাঁড়িয়েছে ১০.৫৮ শতাংশ। গত এক মাসের বেশি সময় ধরে দৈনিক সংক্রমণের শীর্ষে রয়েছে ভারত।

এই অবস্থা অবশ্য কয়েকটা রাজ্যের জন্যই হচ্ছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান বলছে, দেশের প্রায় ৬০ শতাংশ আক্রান্তের ঘটনা ঘটছে মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, কর্নাটক ও উত্তরপ্রদেশ এই পাঁচটি রাজ্যে। অবশ্য প্রতিদিন দেশে নমুনা পরীক্ষার সংখ্যাও বাড়ছে। এখনও পর্যন্ত ৬ কোটি ২৪ লাখ নমুনা পরীক্ষা হয়েছে দেশে। শনিবারের পরিসংখ্যান অনুযায়ী ২৪ ঘণ্টায় পরীক্ষা হয়েছে ৮ লাখ ৮১ হাজার। তার ফলেই আক্রান্তের সংখ্যাও বাড়ছে বলেই বক্তব্য স্বাস্থ্যমন্ত্রকের।

এর আগে গত মাসেই বেশ কিছু রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেছিলেন প্রধানমন্ত্রী। বিভিন্ন রাজ্যের পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছিল। কেন্দ্রের তরফে বেশ কিছু পরামর্শ দেওয়া হয়েছিল রাজ্যগুলিকে। দেওয়া হয়েছিল সাহায্যের আশ্বাসও। ফের একবার সাত রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here