দেশের সময় ওয়েবডেস্কঃ করোনার টিকা আসতে আর কত দেরি। ট্রায়াল কতদূর এগোল। এইসব বিষয়েই জরুরি তথ্য পেতে এবার ওয়েব পোর্টাল খুলল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। এই পোর্টালে করোনাভাইরাস সংক্রান্ত যাবতীয় প্রয়োজনীয় তথ্য পাওয়া যাবে বলেও জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডক্টর হর্ষবর্ধন।

স্বাস্থ্যমন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, করোনার ভ্যাকসিন নিয়ে উদ্বিগ্ন আমজনতা। ভ্যাকসিনের কাজ কতটা এগোল সেই নিয়ে খবর জানতে সকলেই আগ্রহী। ভুয়ো খবর ছড়ানোর চেয়ে সঠিক তথ্য সকলকে জানাতেই এই ওয়েব পোর্টাল খোলা হয়েছে। কোভিড ভ্যাকসিন সংক্রান্ত যাবতীয় খবর এই পোর্টাল থেকে পাওয়া যাবে। তাছাড়া করোনা টেস্ট, ওষুধের সলিডারিটি ট্রায়াল ইত্যাদির খবরও মিলবে এই পোর্টালে। করোনা সংক্রান্ত যে কোনও পরিষেবার খবর জানতে ‘ন্যাশনাল ক্লিনিকাল রেজিস্ট্রি’ নামক একটি সাইটও খুলেছে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)।

হর্ষবর্ধন জানিয়েছেন, এই ন্যাশনাল ক্লিনিকাল রেজিস্ট্রি সাইটে গেলে ভাইরাস সংক্রমণের ব্যাপারে যাবতীয় খুঁটিনাটি খবর পাওয়া যাবে। সংক্রমণের ধরন, উপসর্গ, ল্যাবরেটরিতে ভাইরাস নিয়ে যাবতীয় গবেষণা ও তার রেজাল্ট জানা যাবে। তাছাড়াও কোভিড ম্যানেজমেন্ট প্রোটোকল নিয়ে সরকার কী কী পদক্ষেপ নিচ্ছে তাও জানা যাবে এই সাইট থেকেই। রোগ কতটা ছড়িয়েছে, কোভিড রোগীদের চিকিৎসা কীভাবে হচ্ছে, কতজন সুস্থ হচ্ছেন সেসব বিষয়ে সবিস্তারে খবর মিলবে ন্যাশনাল ক্লিনিকাল রেজিস্ট্রি থেকে।

ভ্যাকসিন ওয়েব পোর্টাল থেকে জানা যাবে, দেশে কত ধরনের ভ্যাকসিন তৈরি হচ্ছে এবং তারা এখন ঠিক কোন পর্যায়ে রয়েছে। কী কী ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়াল চলছে, কোন ভ্যাকসিন প্রি-ক্লিনিকাল স্টেজে রয়েছে, ট্রায়ালের কোন স্তর অবধি এগিয়েছে করোনার টিকা সে বিষয়ে জরুরি খবর দেবে এই ওয়েব পোর্টাল। এমনটাই জানানো হয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে। স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, icmr.org.in ওয়েবসাইটে গেলেও কোভিড ভ্যাকসিন নিয়ে সাম্প্রতিক খবর পাওয়া যাবে।

করোনা পরীক্ষা আগের থেকে অনেক বেড়েছে বলেই জানিয়েছেন হর্ষবর্ধন। তাঁর কথায়, দেশে এখন ১৮০০র বেশি ল্যাবরেটরি রয়েছে যেখানে কোভিড টেস্ট করা হচ্ছে। দিনে প্রায় ১৫ লাখের কাছাকাছি করোনা পরীক্ষা হচ্ছে। কনট্যাক্ট ট্রেসিংয়ে আক্রান্তদের সংস্পর্শে আসাদের দ্রুত চিহ্নিত করা যাচ্ছে।

করোনার টিকা কবে আসবে সে ব্যাপারে নিশ্চিত তথ্য না মিললেও কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী বলেছিলেন আগামী বছর গোড়াতেই ভ্যাকসিন চলে আসার সম্ভাবনা রয়েছে। সেরাম ইনস্টিটিউট করোনা টিকার চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালে রয়েছে। ভারত বায়োটেকের প্রথম দুই পর্বের ট্রায়ালের রেজাল্টও বেশ ভাল। সেই সঙ্গে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী এ-ও নিশ্চিত করেন, ভ্যাকসিনের দাম এবং মানুষের ক্ষমতার উপর নির্ভর করে ভ্যাকসিন বিলি করা হবে না। যাদের সবচেয়ে বেশি প্রয়োজন, তারাই যাতে সবার আগে ভ্যাকসিন পায়, সে ব্যবস্থাই করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here