দেশের সময় ওয়েবডেস্কঃ করোনা আতঙ্কের মাঝে আইপিএল হবে কিনা তাই নিয়ে একটা ধোয়াঁশা তৈরি হয়েছিল সমর্থকদের মনে। অবশেষে জানা গেল, এই মুহূর্তে আইপিএল স্থগিত রাখা হচ্ছে। ২৯ মার্চের জায়গায় ১৫ এপ্রিল থেকে শুরু হবে এই টুর্নামেন্ট। বিসিসিআইয়ের এক কর্তা এই কথা জানিয়েছেন সংবাদসংস্থা আইএএনএসকে। এই ব্যাপারে সংবাদমাধ্যমের কাছে একটা নির্দেশিকা জারি করে দিয়েছেন বোর্ড সচিব জয় শাহ।

সংবাদসংস্থা আইএএনএস সূত্রে খবর, বিসিসিআই সিদ্ধান্ত নিয়ে নিয়েছে এই মুহূর্তে এই টুর্নামেন্ট করা সম্ভব নয়। আইপিএলের ত্রয়োদশ এডিশন তাই ১৫ এপ্রিল থেকেই শুরু হবে। সব ফ্র্যাঞ্চাইজিকে সেকথা জানিয়েও দেওয়া হয়েছে।
বিসিসিআইয়ের এক কর্তা সংবাদসংস্থা আইএএনএসকে জানিয়েছেন, এটাই এই মুহূর্তে আইপিএলের জন্য সবথেকে ভাল সিদ্ধান্ত। তিনি বলেন, “আইপিএল গভর্নিং কাউন্সিল ও বোর্ডের অভ্যন্তরীণ কথাবার্তা হয়ে গিয়েছে। সিদ্ধান্ত নেওয়া হয়েছে ২৯ মার্চের জায়গায় ১৫ এপ্রিল থেকে শুরু হবে এই টুর্নামেন্ট। সব ফ্র্যাঞ্চাইজিকেও একথা জানিয়ে দেওয়া হয়েছে।”

এই মর্মে একটি নির্দেশিকা জারি করেছেন বিসিসিআইয়ের সচিব জয় শাহ। সেখানে তিনি স্পষ্ট জানিয়ে দিয়েছেন, ২৯ মার্চ নয় বরং ১৫ এপ্রিল থেকে শুরু হতে চলেছে আইপিএল। করোনা ভাইরাসের এই প্রকোপ থেকে বাঁচতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক বোর্ডকে যে অ্যাডভাইজরি পাঠিয়েছিল, তার উপর ভিত্তি করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কারণ, মানুষের স্বাস্থ্যের সঙ্গে এই টুর্নামেন্টের সঙ্গে যুক্ত সংস্থাগুলির লাভের প্রশ্ন দেখার দায়িত্বও ছিল বোর্ডের। সব বিবেচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
কেন্দ্রীয় বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, ১৪ এপ্রিল পর্যন্ত বেশিরভাগ ক্ষেত্রেই বিদেশিদের ভিসা দেওয়া হবে না। তারপরেই প্রশ্ন ওঠে, তাহলে বিদেশি ক্রিকেটাররা আইপিএলে কী ভাবে খেলতে আসবেন। তারমধ্যেই মহারাষ্ট্র সরকারের তরফে জানিয়ে দেওয়া হয়, আইপিএলের উদ্বোধনী ম্যাচের টিকিট তারা বিক্রি করবে না। পরের দিন দিল্লির উপমুখ্যমন্ত্রী মনীশ সিসোদিয়া জানিয়ে দেন, এই পরিস্থিতিতে দিল্লিতে আইপিএলের কোনও খেলা হবে না। আইপিএল স্থগিত করার দাবিতে জনস্বার্থ মামলা দায়ের হয় মাদ্রাজ আদালতেও।
বোর্ডের এক কর্তা জানিয়েছেন, ১৫ এপ্রিল থেকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের এই নির্দেশিকা শেষ হয়ে যাবে। তারপর হয়তো মাঠে দর্শক ঢোকারও অনুমতি পাওয়া যাবে। বিদেশি ক্রিকেটাররাও ভিসা পেতে পারেন। তাই সেই সময় পর্যন্ত অপেক্ষা করতে চাইছে বিসিসিআই।
শনিবার আইপিএলের গভর্নিং বডির সঙ্গে বৈঠকে বসার কথা বোর্ডের। ইতিমধ্যেই মুম্বই পৌঁছে গিয়েছেন প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়। সেই বৈঠকেই পরবর্তী রূপরেখা ঠিক হবে।
সংবাদসংস্থা আইএএনএসকে এক ফ্র্যাঞ্চাইজির কর্তা জানিয়েছেন, “আমাদেরকে জানানো হয়েছে যে ১৫ এপ্রিল থেকে শুরু হচ্ছে আইপিএল। কিন্তু আমরা জানতে চাই বিদেশি ক্রিকেটারদের বিষয়ে কী সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। কারণ আইপিএলে বিদেশি ক্রিকেটারদের ভূমিকা অনেক বেশি। তারা এই টুর্নামেন্টের অংশ। সেই ব্যাপারেই বোর্ডের সিদ্ধান্তের দিকে তাকিয়ে আমরা।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here