দেশের সময় ওয়েবডেস্কঃ নতুন করে উড়ান শুরু করল ধুঁকতে থাকা সংস্থা এয়ার ইন্ডিয়া শুক্রবার প্রায় ১৮ হাজার কোটি টাকায় রাষ্ট্রায়ত্ত্ব বিমান সংস্থাকে কিনে নিল টাটা গ্রুপ । এদিন বিকেল ৪টের সময় সাংবাদিক সম্মেলন করে সরকারের পক্ষ থেকে এই খবর জানানো হয় ৷

শুক্রবার বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া কেনার প্রতিযোগিতায় জিতল টাটা সন্স। মোট চারটি সংস্থা ওই এয়ারলাইন্স কিনতে চেয়েছিল। তাদের মধ্যে টাটার দেওয়া দরই ছিল সবচেয়ে বেশি। টাটা ১৮ হাজার কোটি টাকা দিয়ে এয়ার ইন্ডিয়ার মালিক হতে চলেছে। একসময় টাটা সন্সই এয়ার ইন্ডিয়ার মালিক ছিল। ৫০ বছর আগে কেন্দ্রীয় সরকার সংস্থাটি অধিগ্রহণ করে। টাটা ফের এয়ার ইন্ডিয়া এবং এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ১০০ শতাংশ শেয়ারের মালিক হচ্ছে। একইসঙ্গে তারা গ্রাউন্ড হ্যান্ডলিং কোম্পানিরও ৫০ শতাংশ শেয়ার পাচ্ছে। এয়ার ইন্ডিয়া কেনার জন্য টালাস প্রাইভেট লিমিটেড নামে এক স্পেশাল পারপাস ভেহিকল তৈরি করেছিল টাটা সন্স। সংস্থার সচিব তুহিনকান্তি পাণ্ডে এদিন জানিয়েছেন, তাঁরা এয়ার ইন্ডিয়া কেনার প্রতিযোগিতায় জয়ী হয়েছেন।

ভারতের জাতীয় বিমান সংস্থার মালিক এবার থেকে টাটা সন্স, শুক্রবার এমনটাই জানিয়েছে ডিপার্টমেন্ট অফ ইনভেস্টমেন্ট অ্যান্ড পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্টের সচিব তুহিনকান্ত পাণ্ডে। গত কয়েকদিনের জল্পনার অবসান হল শুক্রবার। উল্লেখ্য, ২০০৭ সালে অন্তর্দেশীয় বিমান সংস্থা ইন্ডিয়ান এয়ারলাইন্সের সঙ্গে সংযুক্তিকরণের পর থেকেই লোকসানে চলছিল এয়ার ইন্ডিয়া। ভারতের বৃহত্তম বাণিজ্যিক গোষ্ঠী গত মাসে তাদের চূড়ান্ত দরপত্র জমা দেয়। এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ মালিকানা চায় তারা দরপত্রে।

অসামরিক বিমান চলাচল মন্ত্রকের সচিব রাজীব বনসল বলেন, যাঁরা এয়ার ইন্ডিয়া কিনছেন, তাঁরা আগামী এক বছরের মধ্যে কোনও কর্মীকে ছাঁটাই করবেন না। এক বছর পরে যদি ছাঁটাই করেন, তাহলে কর্মীদের ভিআরএস দিতে হবে। এর পাশাপাশি প্রত্যেক কর্মীকে দিতে হবে গ্রাচুইটি ও প্রভিডেন্ড ফান্ড।

বনসল জানান, এয়ার ইন্ডিয়াতে এখন ১২ হাজার ৮৫ জন কর্মী আছেন। তাঁদের মধ্যে ৮০৮৪ জন স্থায়ী কর্মী। এছাড়া চুক্তিভিত্তিক কর্মী আছেন ৪০০১ জন। এছাড়া এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসে কর্মীর সংখ্যা ১৪৩৪।

স্পাইসজেট কর্ণধার অজয় সিংকে টেক্কা দিয়ে এয়ার ইন্ডিয়ার মালিকানা এদিন পেল টাটা সন্স। এই মালিকানা হস্তান্তরের মধ্যে রয়েছে এয়ার ইন্ডিয়ার এআই এক্সপ্রেস লিমিটেডের ১০০ শতাংশ শেয়ারহোল্ডিং এবং এয়ার ইন্ডিয়া স্যাটস এয়ারপোর্ট সার্ভিসেস প্রাইভেট লিমিটেডের ৫০ শতাংশ মালিকানা। এদিন রতন টাটা ট্যুইট করে নিলামে এয়ার ইন্ডিয়াকে কিনে নেওয়ার খবর শেয়ার করেন। তিনি লিখেছেন, ‘ওয়েলকাম ব্যাক, এয়ার ইন্ডিয়া’।

বহুদিন ধরেই লোকসানে চলা এয়ার ইন্ডিয়া বিক্রির সিদ্ধান্ত নেয় সরকার। তবে যার-তার হাতে এই এয়ার ইন্ডিয়া বিক্রিতে সহমত ছিল না সরকার। তাই বিক্রির ক্ষেত্রেও তৈরি করা হয়েছিল বেশ কিছু মানদণ্ড। সে ক্ষেত্রে বিমান পরিষেবার সঙ্গে কোম্পানির সরাসরি যোগাযোগকে অগ্রাধিকার দেওয়া হয়। এয়ার ইন্ডিয়া কিনতে ইচ্ছুক কোম্পানিগুলিকে নিলামে অংশ নিতে কত বছর ও কোন কোন দেশে বিমান ব্যবস্থাপনার সঙ্গে জড়িত ছিল, তারও উল্লেখ করার কথা বলা হয়েছিল।

২০২০ সালের ডিসেম্বর মাসে কেন্দ্রীয় সরকার জানতে চায়, কোন কোন সংস্থা এয়ার ইন্ডিয়া কিনতে আগ্রহী। এয়ার ইন্ডিয়ার মোট ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছিল ৭০ হাজার কোটি টাকা। একসময় সংস্থাটির দৈনিক ২০ কোটি টাকা ক্ষতি হচ্ছিল। সেজন্যই সরকার ওই বিমান সংস্থার বিলগ্নিকরণ করতে চায়। ২০১৮ সালে কেন্দ্রীয় সরকার এয়ার ইন্ডিয়ার ৭৬ শতাংশ শেয়ার বিক্রির চেষ্টা করেছিল। কিন্তু তখন কোনও সংস্থাই এয়ার ইন্ডিয়ার অংশীদার হতে রাজি হয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here