দেশের সময় ওয়েবডেস্কঃ পরপর চার বার। একশো দিনের কাজে দেশের মধ্যে আবার সেরা বাংলা। ফের জাতীয় পুরস্কার পশ্চিমবঙ্গের মুকুটে। এই কাজের জন্য আন্তর্জাতিক স্তরে স্বীকৃতি পেল মমতা সরকার। চলতি অর্থবর্ষে রাজ্যে মোট ৩৫ কোটি ৬৯ লক্ষ কর্মসংস্থান তৈরি হয়েছে বাংলায়, যা গোটা দেশে সর্বাধিক। তাতে কাজ করতে পেরেছেন ১ কোটি ১০ লক্ষ মানুষ।বুধবার নবান্নে ‘দুয়ারে সরকার’ এবং ‘পাড়ায় সমাধান’ প্রকল্পের সাফল্য আন্তর্জাতিক স্তরে তুলে ধরতে সাংবাদিক বৈঠক করেন মুখ্যমন্ত্রী। সেখানেই তিনি পর পর চার বছর শীর্ষে থাকার কথা জানিয়ে বলেন, ‘‘১০০ দিনের প্রকল্পে পশ্চিমবঙ্গ পর পর চার বছর প্রথম পুরস্কার পেয়েছে। দেশের মধ্যে পশ্চিমবঙ্গই নাম্বার ওয়ান।’’ এই বছরের পরিসংখ্যানও দেন মুখ্যমন্ত্রী। 

অতিমারী সঙ্কটের জেরে গত বছরের অধিকাংশ সময়েই কাজ হয়নি। আনলক পর্ব শুরু হওয়ার পর থেকে ১০০ দিনের যা কাজ হয়েছে, তাতে বাংলাই প্রথম। বুধবার নবান্নে প্রশাসনিক বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । সেই বৈঠকে উপস্থিত ছিল জাতীয় এবং আন্তর্জাতিক মহল। এদিন দুয়ারে সরকার এবং পাড়ায় সমাধান কর্মসূচির সাফল্যের খতিয়ান তুলে ধরেন মমতা বন্দ্যোপাধ্যায় । 

পাশাপাশি সমাজের সর্বস্তরের মানুষের কাছে রাজ্যের প্রকল্প পৌঁছে দিতে প্রশাসনিক কর্তারা যাতে আরও মানবিক হয়ে ওঠেন, তার আর্জি জানান মুখ্যমন্ত্রী। 
এদিন মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‌এখনও পর্যন্ত পাঁচ দফায় দুয়ারে সরকারে নাম লিখিয়েছেন রাজ্যের ২ কোটি ৫৫ লক্ষ মানু্ষ।’‌ দুয়ারে সরকার কর্মসূচির আওতায় একাধিক প্রকল্প রয়েছে।

তার মধ্যে স্বাস্থ্যসাথী প্রকল্পেই সবচেয়ে বেশি সাড়া পাওয়া গেছে। এদিন মুখ্যমন্ত্রী বলেন, ‘‌রাজ্যের ১০ কোটি মানুষই স্বাস্থ্যসাথীর আওতায় এলে খুশি হব। ৫ লাখ টাকার স্বাস্থ্যবিমায় বেসরকারি হাসপাতালেও চিকিৎসা করাতে পারবেন মানুষ। পুরো টাকাটাই রাজ্য সরকার দিচ্ছে। কেন্দ্রের আয়ূষ্মান ভারত স্বাস্থ্য প্রকল্পে রাজ্য সরকারকে ৪০% প্রিমিয়াম দিতে হয়। তাও সবাই পান না।’

লকডাউনের সময় প্রচুর পরিযায়ী শ্রমিক রাজ্যে ফিরেছেন। তাঁদেরও কর্মসংস্থানের ব্যবস্থা করেছে রাজ্য সরকার। সরকারি পরিসংখ্যান দিয়ে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘লকডাউনে ঘরে ফেরা মোট ৬ লক্ষ ৪৬ হাজার ২৯৯ জনের কর্মসংস্থানের ব্যবস্থা করেছে রাজ্য সরকার। নতুন করে জব কার্ড দেওয়া হয়েছে ৩ লক্ষ ৮১ হাজার ৬০৪ জন পরিযায়ী শ্রমিককে।’’

এছাড়াও এদিন মুখ্যমন্ত্রী যা বলেছেন.‌.‌.‌
• সবাইকে কন্যাশ্রী প্রকল্পের অন্তর্ভুক্ত করা হয়েছে
• সবুজ সাথী প্রকল্পে এক কোটিরও বেশি সাইকেল দেওয়া হয়েছে
• বিনামূল্যে রেশনে ৫ কেজি করে চাল দেওয়া হচ্ছে
• পরিবারে যতজন সদস্য থাকবে, প্রত্যেকে ৫ কেজি করে চাল পাবেন
• ১০০ দিনের কাজে সেরা পশ্চিমবঙ্গ
• ৬৪ লাখ পরিযায়ী শ্রমিককে কাজ দেওয়া হয়েছে
• ৩,৮১,৬০৪ জন পরিযায়ী শ্রমিককে নতুন জব কার্ড দেওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here