দেশের সময় ওয়েবডেস্কঃ কালো মেঘের চাদর ঢেকে রেখেছে শহর কলকাতাকে। ইতিমধ্যেই বৃষ্টি শুরু হয়েছে শহর তথা শহরতলির অনেক অঞ্চলে। ইয়াসের প্রভাবে সপ্তাহখানেক বৃষ্টিপাত হতে পারে কলকাতায়, এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। জানা গিয়েছে, বৃহস্পতিবার মেঘাচ্ছন্ন থাকবে শহরের আকাশ। এদিন শহরে এক থেকে দু পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টিপাত হতে পারে।

ঘূর্ণিঝড় ইয়াসের আতঙ্ক কাটতে না কাটতেই ফের ঝড়ের পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। পূর্বাভাসে হাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টা থেকে সাড়ে ১১টার মধ্যে হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, বীরভূম এবং মুর্শিদাবাদে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে ঝড় হতে পারে। ঝড়ের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার হতে পারে।

বৃহস্পতিবার আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বুধবার রাত সাড়ে ১১টা নাগাদই ঘূর্ণিঝড় ইয়াস শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। সেই সময়ে তার অবস্থান ছিল ঝাড়খণ্ডের দক্ষিণে এবং ওড়িশার উত্তরে। হাওয়া অফিসের পূর্বাভাস, এ বার তা আরও উত্তর পশ্চিমে সরবে এবং আগামী ১২ ঘণ্টার মধ্যেই শক্তি খুইয়ে সাধারণ নিম্নচাপে পরিণত হবে।

আবহাওয়া দফতর পূর্বাভাস দেওয়ার আগেই সকাল ৮টা নাগাদ অবশ্য দক্ষিণ-পশ্চিম দিক থেকে একপ্রস্থ ঝোড়ো হাওয়া বয়ে গিয়েছে আলিপুর চিড়িয়াখানা ও সংলগ্ন এলাকায়। যদিও সেই ঝড় বেশি ক্ষণ স্থায়ী হয়নি। হাওয়া অফিস জানিয়েছে, ঝড়ের গতিবেগ ছিল ঘণ্টায় ৫৮ কিলোমিটার।

উল্লেখ্য, দফায় দফায় হওয়া বৃষ্টিপাতের জেরে এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছুঁতে পারে ৩০ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা থাকার কথা ২৬ ডিগ্রি। বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ৫ ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি কম। ওইদিন সকাল সাড়ে ছ’টা থেকে আজ সকাল সাড়ে ছ’টা অবধি প্রায় ৩২.৭ এম এম বৃষ্টিপাত হয়েছে কলকাতায়, এমনটাই দাবি আলিপুরের।

জানা গিয়েছে, আগামীকালও একইরকম থাকবে কলকাতার আবহাওয়া। ২৯ মে থেকে শহরের উপর থেকে ধীরে ধীরে মেঘের চাদর সরতে পারে। যদিও আংশিক মেঘাচ্ছন্ন থাকবে আকাশ। ভারী বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে। ৩০ মে পর্যন্ত এইরকম থাকবে আবহাওয়া। তবে ৩১ মে এবং ১ জুন বৃষ্টিপাতের পূর্বাভাস নেই। আলিপুর আবহাওয়া দফতরের ওয়েবসাইট অনুযায়ী, ২ জুন থেকে ফের আংশিক মেঘাচ্ছন্ন হবে আকাশ। ওইদিন আবারও হতে পারে বৃষ্টি।

প্রসঙ্গত, আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে বাঁকুড়া, ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, কলকাতা, পূর্ব বর্ধমান, নদিয়া, পুরুলিয়া, মুর্শিদাবাদ, মালদা, কালিম্পং, দার্জলিং জেলায়। ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুরে। ইয়াশের প্রভাবে এই জেলাগুলিতে বইবে ঝোড়ো হাওয়া। ৮০ থেকে ৯০ কিলোমিটার বেগে এই জেলাগুলিতে ঝড় হতে পারে। ঝড়ের সর্বোচ্চ গতিবেগ হতে পারে ১১০ কিমি। দক্ষিণ ২৪ পরগনায় ঝড়ের বেগ হতে পারে ঘণ্টায় ৮০-৯০ কিমি। সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ১১০ কিমি।কলকাতায় ঝড়ের বেগ হবে ঘণ্টায় ৬৫-৭৫ কিমি। সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৮৫ কিমি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here