দেশের সময়ওযেবডেস্কঃ তাণ্ডব চালিয়ে চলে গিয়েছে ইয়াস৷ কিন্তু, রেখে গিয়েছে তার প্রভাব। বাংলায় উপর দিয়ে ঝড় বয়ে যাওয়ার পর থেকেই শুরু হয়েছে নাগাড়ে বৃষ্টিপাত ৷ জেলায় জেলায় বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টিপাতের জেরে মৃত্যু হয়েছে পাঁচ জনের। এদিকে, আদিগঙ্গায় জল উপচে ভেসেছে কলকাতার একাধিক অঞ্চল। বাংলায় দুর্যোগ কাটবে কবে?

শুক্রবার থেকে শহরে বৃষ্টিপাতের পরিমাণ কমলেও আবহাওয়ার তেমন উন্নতি হবে না। হালকা ও বিক্ষিপ্ত বৃষ্টি চলবে শনিবারও। আকাশ পরিষ্কার হলেও পুরোপুরি দুর্যোগ কাটবে রবিবারের পর থেকে। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, শক্তিক্ষয় হয়ে সাইক্লোন ইয়াস এখন নিম্নচাপে পরিণত হয়েছে।

রয়েছে রাঁচি থেকে ২০ কিলোমিটার পূর্ব এবং জামশেদপুর থেকে ৯০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে। তবে এখনও হাওয়ার দাপট রয়েছে বঙ্গে। জলীয় বাষ্প পূর্ণ বাতাসের জোগান দিয়ে যাচ্ছে ইয়াস। ফলে হাওয়া সোজা এসে বাঁদিকে বেঁকে যাওয়ায় বজ্রগর্ভ মেঘে তৈরি হচ্ছে। বীরভূম থেকে দক্ষিণ ২৪ পরগনা পর্যন্ত একটি সোজা লাইন ধরে এই ইয়াসের প্রভাব রয়েছে গিয়েছে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা। এর জেরেই বৃষ্টিপাত হচ্ছে বাংলার অধিকাংশ রাজ্যে।

হাওয়া অফিস জানাচ্ছে, শুক্রবার থেকে ভারী বৃষ্টি শুরু হবে দার্জিলিং ও কালিম্পংয়ে। অতি ভারী বৃষ্টি চলবে বীরভূম ও পশ্চিম বর্ধমানে। বৃষ্টি কমতে শুরু করবে কলকাতা সহ দক্ষিণবঙ্গে। তবে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে শহরে। আকাশ পরিষ্কার হলেও ফের তাপমাত্রা বাড়তে শুরু করবে বলে জানিয়েছে আলিপুর। সোমবার থেকে ফের দিনের তাপমাত্রা বাড়বে বলে খবর।

শুক্রবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩১.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৬ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। বাতাসে আপেক্ষকি আর্দ্রতার পরিমাণ ৯১ শতাংশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here