দেশের সময় ওয়েবডেস্কঃ ১ জুন থেকে একুশের মাধ্যমিক হওয়ার কথা ছিল। কিন্তু মধ্যশিক্ষা পর্ষদের বক্তব্য, কোভিড পরিস্থিতিতে ওই সময়ে পরীক্ষাগ্রহণ অসম্ভব। পর্ষদ জানিয়েছে, আপাতত মাধ্যমিক পরীক্ষা হচ্ছে না।

তাহলে কী হবে পরীক্ষা পিছিয়ে দেওয়া হবে নাকি তা একেবারে বাতিলই করে দেওয়া হবে সে বিষয়ে এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। এ ব্যাপারে সরকারের সঙ্গে আলোচনা চালাচ্ছে সরকার।

পর্ষদের তরফে বলা হয়েছে, একে কোভিড সংক্রমণ লাগামহীন পর্যায়ে পৌঁছেছে। তা ছাড়া এই মুহূর্তে রাজ্যে লোকাল ট্রেন বন্ধ। সেক্ষেত্রে ছাত্রছাত্রীদের পরীক্ষাকেন্দ্রে পৌঁছনোর সমস্যাও রয়েছে। ১ জুনের মধ্যে হাজার হাজার সেন্টারের পরীক্ষাগ্রহণ সম্ভব নয়। এবার কোভিডের দ্বিতীয় ঢেউয়ের প্রভাব পড়ল মাধ্যমিকেও। অনিশ্চয়তার মধ্যে লক্ষ লক্ষ পড়ুয়া।

গতবছর মাধ্যমিক পরীক্ষা এবং উচ্চমাধ্যমিকের অধিকাংশ পরীক্ষা হয়ে যাওয়ার পর লকডাউনের প্রস্তুতি শুরু হয়। সেই সময়ে পশ্চিমবঙ্গ সরকার উচ্চমাধ্যমিকের তিনটি পরীক্ষাই বাতিল করে দেয়। পরে আর তা নেওয়াই যায়নি। গৃহীত পরীক্ষাগুলির মধ্যে যে বিষয়ে সর্বোচ্চ নম্বর দেখে না হওয়া তিন পরীক্ষার মূল্যায়ণ করা হয়। তার ভিত্তিতেই মার্কশিট প্রকাশ করে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। সর্বোচ্চ নম্বর বলা হলেও, মেধা তালিকা প্রকাশ করা হয়নি।

প্রসঙ্গত, এর আগে সিবিএসই-র দশম শ্রেণির পরীক্ষাও বাতিল হয়ে গেছে। পিছিয়ে গেছে দ্বাদশের পরীক্ষাও। যদিও মাধ্যমিককে এখনই বাতিল বলছে না মধ্যশিক্ষা পর্ষদ। সরকারের সিদ্ধান্তের দিকে তাকিয়ে রয়েছে তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here