দেখুন ভিডিও:

দেশের সময় ওয়েবডেস্কঃ করোনাভাইরাসের বিরুদ্ধে স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত ব্যক্তিরা অগ্রণী ভূমিকা নিয়েছেন। তাই তাঁদের ধন্যবাদ জানাবে ভারতীয় বায়ুসেনা। শুক্রবারই এই কথা ঘোষণা করেছিলেন চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত। সেখানে তিন বাহিনীর প্রধানরাই উপস্থিত ছিলেন। বায়ুসেনার সঙ্গে এই কাজে যোগ দেবে নৌসেনাও। করোনার বিরুদ্ধে যেভাবে ডাক্তার, নার্স ও অন্যান্য সাফাইকর্মীরা লড়ছেন, সেই বিষয়কে মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন রাওয়াত।

জানা গিয়েছে, এদিন ভারতের দৈর্ঘ্য ও প্রস্থ বরাবর ফ্লাই পাস্ট করবে বায়ুসেনার বিমানগুলি। দেশের বিভিন্ন জায়গায় হাসপাতালের উপর পুষ্পবৃষ্টি করবে ভারতীয় বায়ুসেনার হেলিকপ্টার। প্রায় প্রতিটি হাসপাতালের বাইরে সেনাবাহিনীর ব্যান্ড বাজানো হবে। সেইসঙ্গে নৌবাহিনীর জাহাজগুলিতেও আজ আলো জ্বালিয়ে এই ধন্যবাদ জ্ঞাপন করা হবে বলে জানিয়েছেন বিপিন রাওয়াত।

শুক্রবার সাংবাদিক সম্মেলনে বিপিন রাওয়াত বলেন, প্রথমবার এই স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত ব্যক্তিদের ধন্যবাদ জানানো হয়েছিল তখন, যখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রত্যেককে হাততালি দিতে বলেছিলেন। দ্বিতীয়বার মোমবাতি, প্রদীপ জ্বালিয়ে এই ধন্যবাদ জানানো হয়েছিল। স্বাস্থ্য কর্মীদের ধন্যবাদ জানানোর তৃতীয় নিদর্শন করবে ভারতীয় সেনাবাহিনী।

জানা গিয়েছে, রবিবার এই কাজ শুরু হবে দেশের বিভিন্ন বড় শহরে পুলিশ মেমোরিয়ালে ফুল দিয়ে। দিল্লিতে সকাল সাড়ে ১০টা থেকে ওয়েস্টার্ন এয়ার কম্যান্ডের ফাইটার জেট স্যার গঙ্গারাম হাসপাতাল, রাজীব গান্ধী সুপার স্পেশ্যালিটি হাসপাতাল ও দীন দয়াল উপাধ্যায় হাসপাতালের উপর ফুল ছড়াবে। বায়ুসেনার সুখোই ৩০ এমকেআই, মিগ ২৯ ও জাগুয়ার বিমান রাজপথের উপর দিয়ে উড়ে যাবে।

মুম্বইয়ে কিং এডওয়ার্ড মেমোরিয়াল হাসপাতাল ও কস্তুরবা গান্ধী হাসপাতালের উপর ফুল ছোড়া হবে হেলিকপ্টার থেকে। বর্তমানে দূষণ কমে গিয়ে প্রায় গোটা দেশে দৃশ্যমানতা ভাল হওয়ায় জেট বিমানের এই ফুল ছোড়াও সবাই পরিষ্কার দেখতে পাবেন বলেই আশা করা হচ্ছে।

ওয়েস্টার্ন নেভাল কম্যান্ডের পাঁচটি জাহাজে সন্ধ্যা সাড়ে ৭টা থেকে রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আলো জ্বালানো থাকবে। জাহাজগুলি গেটওয়ে অফ ইন্ডিয়ার কাছে থাকবে। ইন্ডিয়া স্যালুটস করোনা ওয়ারিওর্স লেখা ব্যানার থাকবে সেখানে। এছাড়া জাহাজ থেকে সাইরেনও বাজানো হবে বলে জানা গিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here