দেশের সময় ওয়েব ডেস্কঃ যেসব প্রার্থীদের বিরুদ্ধে ফৌজদারি মামলা চলছে, সংশ্লিষ্ট দলকে সেই প্রার্থী সম্পর্কে সমস্ত তথ্য তাদের নিজস্ব ওয়েবসাইটে তুলতে হবে। বৃহস্পতিবার ঠিক এমনই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

শুধু তাই নয়, যাঁদের বিরুদ্ধে ফৌজদারি মামলা চলছে, তাঁদের কেন ভোটে দাঁড় করাচ্ছে সংশ্লিষ্ট দল, সেই কারণও ওয়েবসাইটে ব্যাখ্যা করতে হবে। জানাল দেশের শীর্ষ আদালত।

রাজনীতিতে হিংসার পরিমাণ মাত্রা ছাড়িয়েছে। সেই দিকেই ইঙ্গিত করে সুপ্রিম কোর্টের আজকের রায় অত্যন্ত গুরুত্বপূর্ণ। সুপ্রিম কোর্ট জানিয়েছে, যাঁদের বিরুদ্ধে ফৌজদারি মামলা চলছে, তাঁদের সম্পর্কে সমস্ত তথ্য দলের নিজস্ব ওয়েবসাইটে ৪৮ ঘন্টার মধ্যে আপলোড করতে হবে। আর ৭২ ঘন্টার মধ্যে নির্বাচন কমিশনকে সেই তথ্য দিয়ে দিতে হবে।

কোনও ব্যক্তিকে তাঁর যোগ্যতার ভিত্তিতেই নির্বাচনের প্রার্থী হিসাবে ঘোষণা করা উচিত। তিনি নির্বাচনে সাফল্য পাবেন কিনা, তার ভিত্তিতে নয়। পাশাপাশি শীর্ষ আদালত এও জানিয়েছে, যদি রাজনৈতিক দলগুলি সেই তথ্য দিতে অপারগ হয় এবং নির্বাচন কমিশন যদি এই নির্দেশ পালন করতে ব্যর্থ হয়, তাহলে সেটি আদালত এবং আইনি ব্যবস্থার বিরুদ্ধাচরণ বলে বিবেচিত হবে।

গত ২০১৮ সালের সেপ্টেম্বর মাসেই সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ কেন্দ্রকে নির্দেশ দিয়েছিল, ফৌজদারি মামলা চলছে যেসব ব্যক্তিদের বিরুদ্ধে তাঁদের যাতে নির্বাচনে প্রার্থী না কর হয়, এমন একটি আইন নিয়ে আসুক কেন্দ্র। আইনজীবী অশ্বিনী কুমার উপাধ্যায় এবং আরও কয়েকজনের দায়ের করা আদালত অবমাননা সংক্রান্ত একটি আবেদনের পরিপ্রেক্ষিতে এই রায় দেয় দেশের সর্বোচ্চ আদালত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here