দেশের সময়ওয়েবডেস্কঃ আর এক ঘণ্টাও বাকি ছিল না। ঘড়ির কাঁটা বলছিল, ঠিক ৫৬ মিনিটের মাথায় উড়ে যাবে চন্দ্রযান-২। অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা কেন্দ্রের বাইরে রীতিমতো উৎসবের আমেজ। রবিবার ভোর ৬টা ৫১ মিনিট থেকে ২০ ঘণ্টার কাউন্টডাউন শুরু হয়েছিল। সেই কাউন্টডাউন শেষ হওয়ার আগেই থমকে গেল। ইসরোর তরফে আচমকা ঘোষণা করা হল, উৎক্ষেপণ হবে না। স্থগিত করা হল অভিযান। রকেটে যান্ত্রিক ত্রুটি পাওয়া গিয়েছে বলেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে ইসরো-সূত্রে।

ভারতীয় সময়ে, রবিবার রাত ২.৫১ মিনিটে প্রথম বার চাঁদের অন্ধকার দিকে ‘বাহুবলী’ রকেট- জিএসএলভি এমকে থ্রি পাঠানোর কথা ছিল ইসরো-ক। পৃথিবীর মহাকাশ গবেষণায় ইতিহাস সৃষ্টি করার কথা ছিল এই চন্দ্রযানের। কিন্তু জানা গেল, আপাতত স্থগিত মিশন। যান্ত্রিক কারণে আজ উড়ান নেওয়া সম্ভব নয় বলে ঘোষণা করে দেওয়া হল মাঝরাতে।

মার্চ মাসেই মহাকাশে ক্ষেপণাস্ত্র পাঠিয়ে উপগ্রহ ধ্বংসের পরীক্ষায় সফল হয়েছিল ভারত। জায়গা করে নিয়েছিল আমেরিকা, রাশিয়া, চিনের পরেই। সব ঠিক থাকলে আজ উড়ে যেত চন্দ্রযান-২। সেপ্টেম্বরের গোড়ার দিকে চাঁদে পৌঁছনোর কথা ছিল সেই চন্দ্রযানের৷ কিন্তু যান্ত্রিক ত্রুটির কারণে আপাতত স্থগিত রাখা হল এই মিশন। পরবর্তীতে কবে ফের উৎক্ষেপণ হবে, তা এখনও ঘোষণা করা হয়নি ইসরোর তরফে।

চাঁদের দক্ষিণ মেরুতে নামার কথ ছিল ইসরো-র এই মহাকাশযানের। এই মিশনের নাম দেওয়া হয়েছিল চন্দ্রযান ২। জানা গিয়েছিল, চাঁদের মাটিতে নানা পরীক্ষা চালাবে এই মহাকাশযান। চাঁদে কি সত্যিই জল রয়েছে বা আদৌ কোনও দিন জলের অস্তিত্ব পাওয়ার মতো পরিবেশ রয়েছে– তারই খোঁজে চলেছিল চন্দ্রযান-২। আজকের উৎক্ষেপণ সফল হলে আমেরিকা, রাশিয়া, চিনের পর ভারত চাঁদে পা রাখত।

কিন্তু প্রযুক্তিগত বাধার কারণেই এই অভিযান আপাতত পিছিয়ে দিতে হল বলে মাঝরাতে সাংবাদিক সম্মেলন করে জানাল ইসরো। রাত দু’টো বাজার ঠিক মিনিট পাঁচেক আগে উৎক্ষেপণ হবে না বলে সিদ্ধান্ত নেয় ভারতের মহাকাশ গবেষণা সংস্থা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here