দেশের সময় ওযেবডেস্কঃ দেশ জুড়ে রেকর্ড হারে বাড়ছে করোনা সংক্রমণ। আর সেই সঙ্গে দিকে দিকে অক্সিজেনের হাহাকারের যে ছবি উঠে আসছে, তা নিঃসন্দেহে চিন্তায় রেখেছে চিকিৎসক মহলকে। শ্বাসবায়ুর অভাবে সবচেয়ে ভয়ঙ্কর পরিস্থিতি রাজধানীতে। এমন অবস্থায় অক্সিজেন সমস্যা মেটাতে এবার কড়া হচ্ছে দিল্লি হাইকোর্ট।

রাজধানীতে অক্সিজেন সাপ্লাইয়ের কাজে কেউ যদি কোনওভাবে বাধা দেওয়ার চেষ্টা করে, তবে তাঁকে ফাঁসিকাঠে ঝুলতে হবে, এদিন এমনটাই মন্তব্য করল দিল্লি হাইকোর্ট। দিল্লির হাসপাতাল গুলিতে অক্সিজেনের অভাবে কার্যত ধুঁকছে করোনা আক্রান্ত রোগীরা। আদালতে দিল্লি সরকার জানায় অবিলম্বে যদি ৪৮০ মেট্রিক টন অক্সিজেন না পাওয়া যায় তবে দিল্লির স্বাস্থ্য ব্যবস্থা সম্পূর্ণ ভেঙে পড়বে। এ বিষয়ে একটি মামলার শুনানিতে এদিন একথা বলেন হাইকোর্টের বিচারপতি।

দিল্লিতে প্রায় প্রতিদিনই করোনা সংক্রমণের সব রেকর্ড ভেঙে যাচ্ছে। দৈনিক ভাইরাসে আক্রান্ত হচ্ছেন হাজারের বেশি মানুষ। সকলকে অক্সিজেন জুগিয়ে উঠতে পারছেন না হাসপাতাল কর্তৃপক্ষ। এই পরিস্থিতিতে অরবিন্দ কেজরিওয়ালের সরকার হাইকোর্টের দ্বারস্থ হয়ে বলে, “অক্সিজেন না পেলে কী হতে পারে আমরা গত ২৪ ঘণ্টায় দেখেছি। ভবিষ্যতে একটা সাংঘাতিক কিছু ঘটে যাবে।” গতকাল ২৯৭ মেট্রিক টন অক্সিজেন দিল্লি সরকার পেয়েছে। কেন্দ্রের কাছ থেকে আরও অক্সিজেনের আবেদন করেছে দিল্লি।

হাইকোর্টে অভিযোগ জানানোর পর বিচারপতি দিল্লি সরকারের প্রতিনিধির কাছে জানতে চান, কে দিল্লির অক্সিজেন সাপ্লাইতে বাধা দিচ্ছে। একজনের নাম করলেও তাঁকে ফাঁসিকাঠে ঝোলানো হবে বলে জানান তিনি। বিচারপতিদের বেঞ্চ বলে, “আমরা কাউকে ছেড়ে কথা বলব না।”

এখানেই শেষ নয়, একটি হাসপাতালের পিটিশনের পরিপ্রেক্ষিতে কেন্দ্রকে আদালতের সরাসরি প্রশ্ন, “দিল্লি কখন ৪৮০ মেট্রিক টন অক্সিজেন পাবে? আপনারা জানান।” এক্ষেত্রে অবশ্য দিল্লি সরকারের ঘাড়েই সমস্ত দায় চাপিয়েছে কেন্দ্র। দিল্লিকে ‘ছিচকাঁদুনে’ বলেও কটাক্ষ করেছে তাঁরা।

কেন্দ্রের তরফে বলা হয়েছে, “সব রাজ্য নিজেরাই অক্সিজেন জোগাড় করছে। আমরা শুধু তাদের সাহায্য করছি। আর দিল্লি সরকার সব আমাদের উপর চাপিয়ে বসে থাকছে। তাদেরকেও নিজেদের কাজটা করতে হবে।” এরপর দিল্লি সরকারের উদ্দেশ্যে তাঁদের বার্তা, “দয়া করে ছিচকাঁদুনে বাচ্চার মতো আচরণ করা বন্ধ করুন।”

গতকাল রাতে দিল্লির জয়পুর গোল্ডেন হাসপাতালে অক্সিজেনের অভাবে মারা গেছেন ২৫ জন করোনা রোগী। একাধিক হাসপাতালই অক্সিজেন সমস্যা নিয়ে দ্বারস্থ হয়েছে আদালতের। বাড়তে থাকা সংক্রমণে সিঁদুরে মেঘ দেখছে সকলেই।

দিল্লির জয়পুর গোল্ডেন হসপিটালে অক্সিজেনের ঘাটতিতে ২৫ জন কোভিড রোগীর মৃত্যু হয়েছে। শনিবার সকালেই বাটরা হসপিটালের তরফে জানানো হয় ৩০০ জন কোভিড রোগীর শয্যা রয়েছে। অথচ হাসপাতালের কাছে খুব বেশি হলে ২০ মিনিট চালানোর মতো অক্সিজেন মজুত রয়েছে। এই পরিস্থিতিতে কোভিড রোগীদের বাঁচাতে আপৎকালীল ব্যবস্থায় অক্সিজেন পাঠানোর জন্য প্রশাসনের কাছে আর্জি জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ।


এরই প্রেক্ষিতে শনিবার দিল্লি হাই কোর্ট কেন্দ্রের কাছে জানতে চেয়েছে, ঠিক কবে প্রতিশ্রুতি মতো ৪৮০ মেট্রিক টন ওজনের অক্সিজেন পৌঁছবে দিল্লি সরকারের কাছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here