বিদায়বেলাতেও শীতের ঝোড়ো ইনিংস,বাড়বে ঠান্ডা হবে বৃষ্টিও

0
295

দেশের সময় ওয়েব ডেস্কঃবিদায়বেলাতেও ঝোড়ো ইনিংস খেলছে শীত। একরাতে পারদ নেমেছে ৩ ডিগ্রি সেলসিয়াস। আলিপুর অবশ্য আগেই জানিয়েছিল সপ্তাহান্তে জাঁকিয়ে শীত পড়বে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। অক্ষরে অক্ষরে মিলে গিয়েছে সেই পূর্বাভাস।

শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ১ ডিগ্রি বেশি। তবে শনিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। একধাক্কায় ৩ ডিগ্রি পারদ পতনের ফলে হাওয়া অফিসের পূর্বাভাস রবিবার ২৬ জানুয়ারি পর্যন্ত কনকনে শীতে কাঁপবে উত্তর থেকে দক্ষিণ, গোটা বাংলা।

গতকাল থেকেই উত্তুরে হাওয়ার দাপট রয়েছে দক্ষিণবঙ্গে। কড়া রোদের তেজের সঙ্গে পাল্লা দিয়ে বইছে কনকনে শীতল হাওয়া। তাপমাত্রাও অনেকটাই নেমেছে। রবিবার পর্যন্ত আবহাওয়া একইরকম থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। তবে সোমবার থেকে আবহাওয়ার খানিক পরিবর্তন হতে পারে বলে জানিয়েছেন আবহবিদরা। মঙ্গলবার ২৮ জানুয়ারি দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছে আলিপুর। আবহাওয়া দফতরের পূর্বাভাস বৃহস্পতিবার পর্যন্ত চলতে পারে বৃষ্টি। হাওয়া অফিসের এই পূর্বাভাস অনুযায়ী হয়তো মাটি হতে পারে সরস্বতী পুজোর আনন্দ।

হাওয়া অফিসের পূর্বাভাস রবিবার আরও নামতে পারে পারদ। পশ্চিমাঞ্চলের জেলাগুলোয় পারদ নামতে পারে ১০ ডিগ্রি সেলসিয়াসে। এরপর আগামী সপ্তাহে বৃষ্টি হলে জানুয়ারি মাসে শেষ কয়েকদিন কনকনে ঠান্ডা থাকবে বাংলায় সেকথাও জানিয়েছেন আবহবিদরা। আবহাওয়া দফতর সূত্রে খবর, জম্মু ও কাশ্মীরের উপর একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। পাশাপাশি উত্তর-পশ্চিমের পার্বত্য এলাকায় সক্রিয় রয়েছে পশ্চিমী ঝঞ্ঝা। এর জেরেই বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকবে। ফলে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

চলতি মরশুমে শীত আসতে বেশ দেরি হয়েছিল বাংলায়। তার গতিপ্রকৃতিও ছিল বেজায় খামখেয়ালি। আবহাওয়া দফতর জানিয়েছিল, শীতের প্রধান নিয়ন্ত্রক পশ্চিমী ঝঞ্ঝার খামখেয়ালি চরিত্রের জন্যই এই মরশুমে শীতের প্রকৃতিও ছিল অদ্ভুত। প্রতিবছর মকর সংক্রান্তিতে জাঁকিয়ে ঠান্ডা থাকে বাংলায়। তবে এবছর একেবারেই শীত ছিল না মকর সংক্রান্তিতে। বলা ভাল, ওই দিন থেকেই তাপমাত্রা আচমকাই বাড়তে শুরু করেছিল। দিনে গরম আর সন্ধের পর হাল্কা শিরশিরানি এটাই হয়ে গিয়েছিল গাঙ্গেয় পশ্চিমবঙ্গের শীতের বৈশিষ্ট্য।

তবে যাওয়ার আগে বাংলায় মরণ কামড় বসিয়ে যাবে শীত। হাওয়া অফিসের পূর্বাভাস উত্তর থেকে দক্ষিণ জানুয়ারির শেষ কয়েকদিন কনকনে শীতে কাঁপবে গোটা রাজ্য।

Previous articleমন্দিরের দান বাক্স ভেঙে দুঃসাহসিক চুরি বনগাঁয়
Next articleরাষ্ট্রপতির প্রাণভিক্ষার আর্জি খারিজের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে নির্ভয়ার ধর্ষক মুকেশ কুমার সিং

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here