রতন সিনহা, কলকাতা: এসএসসি’র পর, ফের শিক্ষকদের বিক্ষোভ। সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলির কম্পিউটার শিক্ষকদের বিক্ষোভ ঘিরে ব্যাপক উত্তেজনা ছড়াল মিন্টোপার্ক এলাকায়।

বছরের পর বছর ধরে নির্ধারিত মাইনে তাঁদের দেওয়া হচ্ছে না বলে অভিযোগ করেন কম্পিউটার শিক্ষকরা। যে সংস্থা তাঁদের নিযুক্ত করেছে সেই সংস্থার বিরুদ্ধে বিক্ষোভ দেখাতেই মিন্টোপার্কে জড়ো হয়েছিলেন কয়েক হাজার কম্পিউটার শিক্ষক। ইউ এন ব্রহ্মচারী রোডের কনস্টানটিয়া বিল্ডিং-এ ওই সংস্থার অফিস বলে জানিয়েছেন বিক্ষোভকারীরা। তাই সদর দফতরেই এ দিন বিক্ষোভ দেখাতে পৌঁছেছিলেন তাঁরা।

বিক্ষোভের পাশাপাশি অবরোধও শুরু করেন তাঁরা। বিক্ষোভকারীদের অভিযোগ, পুলিশ লাঠিচার্জ করে এবং ফেলে পেটানো হয় চুক্তিভিত্তিক শিক্ষকদের।,পুরুষ পুলিশরাই শিক্ষিকাদের লাঠিপেটা করেছে। বেশ কয়েকজন বিক্ষোভকারী পুলিশের লাঠিতে আহত হন। তাঁদের নিয়ে যাওয়া হয় এসএসকেএম হাসপাতালে।

বিক্ষোভকারীরা জানিয়েছেন, সরকারের নিয়মানুযায়ী তাঁদের ১২ হাজার ৫০০ টাকা মাসে মাইনে পাওয়ার কথা। কিন্তু তাঁরা হাতে পাচ্ছেন ৪ হাজার ৪০০ টাকা। তাঁদের প্রশ্ন, এই বিপুল পরিমাণ টাকা যাচ্ছে কোথায়? এক বিক্ষোভকারীর কথায়, এই কোম্পানিটি একটি দেউলিয়া হয়ে যাওয়া কোম্পানি। অথচ তাকেই সরকার রেখে দিয়েছে। তিনি আরও বলেন, সরকারকে বহুবার এ বিষয়ে জানানো হয়েছে। কিন্তু কোনও পদক্ষেপ নেয়নি এখনও পর্যন্ত৷

পুলিশের লাঠিতে বিক্ষোভকারীরা ছত্রভঙ্গ হয়ে গেলেও তাঁরা পৌঁছে যান নাকতলায় শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের বাড়ির সামনে। সেখানে গিয়ে অবস্থানে বসে পড়েন তাঁরা। অবস্থানরত শিক্ষকদের দাবি, শিক্ষামন্ত্রীর সঙ্গে দেখা করবেন তাঁরা।

এখনও সপ্তাহ কাটেনি মুখ্যমন্ত্রীর আশ্বাসে এসএসসি-র অনশন উঠেছে। এর মধ্যেই কম্পিউটার শিক্ষকদের এই আন্দোলন দেখে শিক্ষামহলের অনেকেই আতঙ্কিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here