Weather update শরতে ফের বৃষ্টি? দক্ষিণবঙ্গে আবহাওয়ার বড় পরিবর্তন নিয়ে কি জানাচ্ছে হাওয়া অফিস?

0
99
হীয়া রায় দেশের সময়

কলকাতা :  খাতায়-কলমে বর্ষা বিদায় নেওয়ার সময় হয়েছে। কিন্তু আপাতত বৃষ্টি বন্ধ হচ্ছে না! আবহাওয়া দফতরের পূর্বাভাস, নতুন করে দক্ষিণ বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হতে চলেছে। মঙ্গলবার থেকেই ফের ভাসতে পারে একাধিক জেলা। তবে এই বৃষ্টি কতদিন স্থায়ী হবে তা এখনই বলা সম্ভব হচ্ছে না।

দুর্গাপুজোয় বৃষ্টির আশঙ্কা করেছিলেন অনেকেই। আলিপুর আবহাওয়া দফতর থেকে জানিয়ে রাখা হয়েছিল, রাজ্যের দু’একটি জায়গায় বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হতে পারে। তবে পুজোর আনন্দ তাতে মাটি হয়নি।

রবিবারই বর্ষা বিদায় নিয়েছে বাংলা থেকে। তবে বিক্ষিপ্তভাবে দু-এক পশলা বৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গে। হাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার থেকে বৃষ্টির সম্ভাবনা বাড়বে কলকাতা সহ দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায়। সোমবার আলিপুর আবহাওয়া দফতরের তরফে এমনটাই জানানো হয়েছে।

সোমবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের কিছু জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। হাওড়া, দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুরের কোনও কোনও জায়গায় বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়ার মতো পশ্চিমের জেলাগুলির বৃষ্টির পূর্বাভাস নেই। উত্তরবঙ্গের অধিকাংশ জেলাতেই বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে বৃষ্টির পূর্বাভাস নেই দুই দিনাজপুর এবং মালদহে।

আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগরের পাশাপাশি পূর্ব-মধ্য আরব সাগরের উপরেও একটি নিম্নচাপ তৈরি হয়েছে। পরবর্তী ১২ ঘণ্টায় সেটি আরও ঘনীভূত হয়ে পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এর সরাসরি প্রভাব এই রাজ্যে না পড়লেও আগামী মঙ্গলবার থেকে বৃহস্পতিবার ভারী বৃষ্টি হতে পারে তামিলনাড়ু এবং অন্ধ্রপ্রদেশে।

হাওয়া অফিসের তরফে আরও জানানো হয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু আগামী দু’দিনের মধ্যে গুজরাত, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, ওড়িশা এবং মহারাষ্ট্রের কিছু অংশ থেকে বিদায় নেবে। পরবর্তী দু’দিনে দেশের বাকি অংশ থেকে পুরোপুরি বিদায় নেবে বর্ষা।

Previous articleKolkata Dussehraদুষ্টের বিনাশ ! দশেরায় রাবণের ৬০ ফুট কুশপুত্তলিকা পোড়ানো হল সল্টলেক সেন্ট্রাল পার্কে : দেখুন ভিডিও
Next articleBomb Threat মাঝ আকাশে বিমানে বোমাতঙ্ক! এয়ার ইন্ডিয়ার ফ্লাইটের মুম্বই থেকে নিউ ইয়র্কগামী যাত্রাপথ ঘুরিয়ে দিল্লি বিমানবন্দরে জরুরি অবতরণ : দেখুন ভিডিও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here