দেশের সময় ওয়েবডেস্কঃ চাকরিপ্রার্থীদের সুখবর দিল রাজ্য সরকার। ছয় বছর পর শিক্ষক নিয়োগের পথে হাঁটছে রাজ্য। আজ 2022 সালের মে মাসের ৫ তারিখ স্কুল সার্ভিস কমিশন বা SSC-র তরফ থেকে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে৷ একটানা ছয় বছর পর শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি হওয়ায় স্বাভাবিকভাবেই খুশি রাজ্যের একটা বড় অংশের চাকরিপ্রার্থীরা।

স্কুল সার্ভিস কমিশনের বা SSC-র তরফ থেকে ঠিক কী জানানো হয়েছে? আজ প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, স্কুল সার্ভিস কমিশনের বা SSC-র তরফ থেকে বলা হয়েছে, ‘রাজ্যে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক স্তরের জন্য শিক্ষক নিযোগ করা হবে।’ এছাড়াও জানানো হয়েছে প্রধান শিক্ষক এবং শিক্ষিকা পদেও নিয়োগ করা হবে। বিজ্ঞপ্তিতে সেই কথাও জানিয়েছে স্কুল সার্ভিস কমিশন বা SSC বোর্ড।

কিন্তু, রাজ্যে শূন্যপদ কত? অথবা শিক্ষক-নিয়োগ ঠিক কী ভাবে হবে? স্কুল সার্ভিস কমিশনের ঘোষণা অনুযায়ী দ্রুত এই সংক্রান্ত নোটিশ জারি করবে SSC বোর্ড। যে শূন্যপদগুলো ভরাট করা হবে, তার সঠিক পরিসংখ্যান দিয়ে এবং পরীক্ষা সংক্রান্ত নির্দেশ নিয়ে ঘোষণা করবে স্কুল সার্ভিস কমিশন ৷

স্কুল সার্ভিসের তরফে আরও জানানো হয়েছে, আবেদন কী ভাবে জানানো যাবে, অর্থাৎ তার মোড কী হবে, আবেদনের তারিখ, ফি, লিখিত পরীক্ষার দিনক্ষণ, কত শূণ্যপদ রয়েছে ইত্যাদি খুব শিগগির বিজ্ঞাপন দিয়ে জানানো হবে।

স্কুল সার্ভিসের মাধ্যমে নিয়োগ নিয়ে গত কয়েক বছর ধরে ধারাবাহিক মামলা ও বিতর্ক চলছে। নিয়োগের স্বচ্ছতার অভাব নিয়ে প্রার্থীদের অনেকের বিস্তর অভিযোগ রয়েছে। এ ব্যাপারে একাধিক মামলায় এখন জর্জরিত এসএসসি। এতোটাই যে স্কুল সার্ভিসের প্রাক্তন উপদেষ্টা ও উপদেষ্টা কমিটির সদস্যদের জেরা করার জন্য সিবিআইকে নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। এমনকি প্রাক্তন শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে জেরা করার নির্দেশ দিয়েছিল সিঙ্গল বেঞ্চ। ডিভিশন বেঞ্চ যদিও সেই রায়ের উপর স্থগিতাদেশ দিয়েছে।

সার্বিক এই বিতর্কের পরিস্থিতিতে নতুন নিয়োগের খবর ইতিবাচক বলে অনেকে মনে করছেন। তবে প্রার্থীদের অনেকের মতে, বর্তমানে যাঁরা বিভিন্ন সরকারি স্কুলে চাকরি করছেন, তাঁরা এই পরীক্ষায় অতিরিক্ত সুবিধা পাবেন কিনা তা দেখতে হবে। সে ক্ষেত্রে নতুন প্রার্থীদের জন্য সুযোগ কমই থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here