দেশের সময়,বনগাঁ: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের বিভিন্ন ক্লাবকে আর্থিক সাহায্য করেছেন অনেক আগেই, কারণ সামাজিক উন্নয়নের কাজে ক্লাবগুলি যাতে এগিয়ে আসে, আর সেই টাকার সত্যিকারের সদ্ব্যবহার করল বনগাঁর উদীয়মান স্পোর্টিং ক্লাব। মুখ্যমন্ত্রীর দেওয়া সেই টাকায় বর্তমান কঠিন পরিস্থিতিতে অভিনব উপায়ে দরিদ্র মানুষের পাশে দাঁড়াল এই ক্লাব।


বনগাঁর ঢাকাপাড়া এলাকার একটি মাঠে বসেছে হাট। সেখানে আলাদা আলাদা টেবিলে সাজিয়ে রাখা রয়েছে চাল, আলু, পেঁয়াজ, সয়াবিন, পটল, কাঁচালঙ্কা–সহ নানা সবজি। যার যে–‌জিনিসটি যতটুকু প্রয়োজন, তিনি সংগ্রহ করে নিয়ে যেতে পারছেন। তা–‌ও আবার মাত্র এক টাকায়। শুনতে অবাক লাগলেও এমনই অভিনব হাটের আয়োজন করেছেন ক্লাবের সদস্যরা।

তাঁদের কথায়, বিশ্ব জুড়ে করোনার আতঙ্ক। গৃহবন্দি সাধারণ মানুষ। ভারত সরকারের পক্ষ থেকে লকডাউনের মেয়াদ আরও এক প্রস্থ বাড়ানো হয়েছে। এই অবস্থায় সবথেকে বেশি সমস্যায় দিন আনা দিন খাওয়া মানুষ। তাঁদের পাশে দাঁড়াতেই এই উদ্যোগ।

মানুষ হাটে এসে প্রয়োজনীয় জিনিস সংগ্রহ করবেন। যাঁরা এই সামগ্রী সংগ্রহ করছেন, তাঁদের যাতে সম্মানে আঘাত না লাগে, তার জন্য ক্লাব সদস্যদের হাতে তুলে দিচ্ছেন এক টাকা। ক্লাব কর্তারা জানান, ‘‌সরকারি অনুদানের টাকায় আমরা প্রতি বছর নানারকম সামাজিক কাজকর্ম করি। এ বছর সে সব কাজ বন্ধ রেখে বিপদের সময়ে দরিদ্র মানুষের পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি৷’‌‌‌

স্থানীয় মানুষেরাও এই কঠিন সময়ে ক্লাব সদস্যদের অভিনব উদ্যেগকে সাধুবাদ জানিয়েছেন।ক্লাব সদস্য দের কথায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নতুন চিন্তা ভাবনাই তাঁদের প্রেরণা,তাঁরই ছায়া পড়েছে বনগাঁর ঢাকা পাড়ার ১টাকার হাটে৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here