দেশের সময় ওয়েবডেস্ক: জমিবিবাদের জেরে এক পুরোহিতের গায়ে আগুন দিয়ে খুনের অভিযোগ উঠল রাজস্থানে। ঘটনাটি ঘটেছে রাজস্থানের করৌলি জেলার সাপোত্রা থানা এলাকার বুকনা গ্রামে। বৃহস্পতিবার রাতে জয়পুরের সোয়াই মান সিং হাসপাতালে মৃত্যু হয় বাবুলাল বৈষ্ণব নামে ওই পুরোহিতের। তাঁর মৃত্যুকালীন জবানবন্দির ভিত্তিতে জেলা পুলিশ সুপার মৃদুল কাচোয়া জানিয়েছেন, ঘটনা ঘটার ২৪ ঘণটার মধ্যে মূল অভিযুক্ত কৈলাস মীনাকে গ্রেপ্তার করা হয়েছে।

বাবুলাল সাপোত্রা থানায় আগেই এফআইআর রুজু করে অভিযোগ করেছিলেন যে, স্থানীয় রাধাকৃষ্ণ মন্দির চত্বরের যে ১৩ বিঘা দোবোত্তর জমিতে তিনি এবং তাঁর পরিবার কৃষিকাজ করেন, কৈলাস মীনা সেটি কেড়ে নিতে চাইছে। কোনও মন্দিরের নিযুক্ত সেবাইত এবং তাঁর সংসার প্রতিপালন এবং পূজা অর্চনায় সহায়তার জন্যই এধরনের দেবোত্তর জমিগুলি তাঁদের দেয় মন্দিরের ট্রাস্টি বোর্ড। ওই জমির মধ্যেই নিজেদের বাড়ি তৈরির জন্য কিছুটা অংশ ঘিরেও ছিলেন বাবুলাল। গ্রামের প্রধানরা বাবুলালের পক্ষে রায় দিলে বিবাদ চরম আকার নেয়।

পুলিশ সূত্রে খবর, বৃহস্পতিবার ওই জমিতে এসে কৈলাস একটি তাঁবু খাটায়। বাবুলাল তাতে বাধা দিলে সে তাঁবুতে পেট্রোল ঢেলে আগুন লাগিয়ে জমিতে ফেলে দেয়। বাবুলালের গায়েও পেট্রোল ঢেলে আগুন লাগায়। গুরুতরভাবে অগ্নিদগ্ধ হন বাবুলাল। ঘটনার পরই চম্পট দেয় কৈলাস। এর আগে বুধবার রাতেও বাবুলালের খেতের বাজরা, যেগুলি বিতর্কিত জমিতে রাখা ছিল তাতে আগুন লাগিয়ে দিয়েছিল কৈলাসের দলবল।

এসপি জানান, কৈলাসকে ধরতে অতিরিক্ত এসপি প্রকাশ চন্দের নেতৃত্বে কয়েকটি দল গঠিত হয় এবং ২৪ ঘণ্টার মধ্যেই কৈলাস পুলিশের জালে ধরা পড়ে। বাবুলাল কৈলাস সহ শঙ্কর, নমো মীনা নামে মোট ছয়জনের নামে অভিযোগ করেছিলেন। তাদের খোঁজ চলছে।

স্বাভাবিকভাবেই এই ঘটনাকে কেন্দ্র করে রাজস্থানের কংগ্রেস সরকারকে ঠুকতে ছাড়েনি বিজেপি। প্রাক্তন মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে টুইট পোস্টে অশোক গেহলট সরকারকে একহাত নিয়ে বলেন, ঘুম থেকে জেগে উঠে রাজ্যের দলিত, দরিদ্রদের প্রতি নজর দিক সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here