দেশের সময়ওয়েবডেস্ক: আগেই শোনা গিয়েছিল, ঐতিহ্যবাহী বসন্তোৎসব এবার নাও হতে পারে বিশ্বভারতীতে।
করোনা আতঙ্ক এবার থাবা বসাল বিশ্বভারতীর বসন্তোৎসবেও। আশঙ্কা সত্যি করে কোনও রকম জমায়েত না করার পরামর্শ দিয়ে ইতিমধ্যেই বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) থেকে একটি বিজ্ঞপ্তি এসেছে বিশ্বভারতীতে। সমস্ত কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়েই একই বিজ্ঞপ্তি পাঠিয়েছে ইউজিসি। এই বিজ্ঞপ্তি পাওয়ার পরেই বৈঠকে বসে বিশ্বভারতীর নীতি নির্ধারণকারী এগজিকিউটিভ কমিটির বৈঠক। শুক্রবার সন্ধ্যায় জানিয়ে দেওয়া হল, এবার বিশ্বভারতীতে বসন্তোৎসব আয়োজন করা হবে না এমনটাই জানিয়েছেন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী।

ইউজিসির সচিব রজনীশ জৈনের সই করা বিজ্ঞপ্তির কথা জানাজানির পর থেকেই বসন্তোৎসবের আয়োজনে শিথিলতা দেখা গিয়েছিল বিশ্বভারতীতে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রক ও মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক থেকে সিওভিআইডি-১৯ নিয়ে যে কথা তাঁদের বলা হয়েছে তার প্রেক্ষিতেই নভেল করোনাভাইরাস নিয়ে এই বিজ্ঞপ্তি। এই বিজ্ঞপ্তির শুরুতেই বলা হয়েছে যে ক্যাম্পাসে কোনও রকম জমায়েত এড়িয়ে চলতে।

এর আগে করোনা ভাইরাস নিয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন দেশের সমস্ত বিশ্ববিদ্যালয়কে সতর্ক করতে বিশেষ বিজ্ঞপ্তি জারি করেছে। সম্প্রতি, করোনা আতঙ্কের জেরে বিশ্বভারতীতে ভারত–চীন মেধা বিনিময় বন্ধ করে দেওয়া হয়। বহু গবেষক যেমন চীন থেকে ভারতে আসেন, তেমনই এ দেশ থেকেও বহু গবেষক চীনে যান।

গত এক মাস ধরে এই প্রক্রিয়া বন্ধ রয়েছে করোনা আতঙ্কের কারণে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কোনওরকম জমায়েত না করার জন্য নির্দেশিকা জারি করে। আর এই নির্দেশ আাসার পরই দোলের দিন বসন্ত উৎসব করা যাবে কিনা সংশয় দেখা দেয়। কারণ, শান্তিনিকেতনের বসন্ত উৎসব ঘিরে দেশ–বিদেশ থেকে বহু পর্যটক আসেন। সেই ভিড় কীভাবে সামলানো যাবে তা নিয়েই চিন্তায় ছিলেন বিশ্বভারতী কর্তৃপক্ষ।

কিন্তু রাজ্য সরকার এই বিষয়ে সহযোগিতার হাত বাড়িয়ে দেয়। তখনই সিদ্ধান্ত হয়েছিল, দোলের দিন বসন্ত উৎসব হবে। রাজ্য সরকারের তরফে প্রস্তুতিও শুরু হয়ে গিয়েছিল। কিন্তু বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের এই নতুন নির্দেশিকা আসায় বসন্ত উৎসব বাতিলের সিদ্ধান্ত নিল বিশ্বভারতী কর্তৃপক্ষ।
দোল উপলক্ষে এদিন বীরভূমের জেলা প্রশাসনিক ভবনেও একটি বৈঠক হয়েছে। যথারীতি সেই বৈঠকেও উঠে আসে বিশ্বভারতীর প্রসঙ্গ। সেখানে অবশ্য সিদ্ধান্ত হয় যে বিশ্বভারতী চাইলে তাদের ক্যাম্পাসে বসন্তোৎসব করতই পারে, প্রশাসন সেক্ষেত্রে সহায়তা করতে প্রস্তুত। কিন্তু শেষ পর্যন্ত বিশ্বভারতীতে ওই উৎসব না করারই সিদ্ধান্ত নেওয়া হল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here