দেশের সময় ওয়েবডেস্কঃ লকডাউনের মধ্যে ডেন্টাল ক্লিনিকেই সন্তানের জন্ম দিলেন এক তরুণী। এই ঘটনা ঘটেছে বেঙ্গালুরুতে। জানা গিয়েছে, তরুণীর স্বামী বেঙ্গালুরুতে দৈনিক মজুরীর ভিত্তিতে কাজ করেন। আচমকাই প্রসব যন্ত্রণা শুরু হয় ওই তরুণীর। সেই অবস্থাতেই প্রায় ৭ কিলোমিটার রাস্তা পাড়ি দিয়ে এই ডেন্টাল ক্লিনিকে পৌঁছন তিনি। সঙ্গে ছিলেন স্বামী।

জানা গিয়েছে, বেঙ্গালুরুর গুন্দেনাহাল্লির বাসিন্দা এই দম্পতি। সেখান থেকেই সাত কিলোমিটার দূরের একটি ডেন্টান ক্লিনিকে যান তাঁরা। চিকিৎসকরা জানিয়েছেন, “ওই তরুণী যখন এসেছিলেন তখনই প্রসব যন্ত্রণায় কাতরাচ্ছিলেন তিনি। মিনিট দশেকের মধ্যেই জন্ম দেন সন্তানের। কিন্তু সদ্যোজাতর মধ্যে প্রাণের কোনও লক্ষণ ছিল না। এর মধ্যেই ওই তরুণীর প্রচণ্ড রক্তপাত শুরু হয়। আমরা মাকে বাঁচানোর চেষ্টায় ওঁর দিকেই নজর দিই।“

ডেন্টাল সার্জেন ডক্টর রম্যার কথায়, “পুরো ব্যাপারটার জন্য আমরা একেবারেই তৈরি ছিলাম না। তীব্র প্রসব যন্ত্রণা নিয়ে ক্লিনিকে আসার ১০ মিনিটের মধ্যেই সন্তানের জন্ম দেন বছর ২০-র ওই তরুণী। সদ্যোজাতর শরীরে প্রাথমিক ভাবে প্রাণের সঞ্চার ছিল না। তরুণীর পালস রেটও ক্রমশ কমছিল। রক্তপাত হচ্ছিল। বয়সটাও ছিল খুবই কম। সেই মুহূর্তে ওই তরুণীকে বাঁচানোই আমাদের মূল লক্ষ্য ছিল।“

সব ডাক্তাররা যখন সদ্য মা হওয়া তরুণীকে বাঁচানোর চেষ্টা করছিলেন সেই সময়েই হঠাৎ প্রাণের সঞ্চার হয় সদ্যোজাতর মধ্যে। এরপরেই কয়েকজন ডাক্তার বাচ্চাটির দেখভাল শুরু করেন। ধীরে ধীরে স্বাভাবিক সব লক্ষণই দেখা যায় তার মধ্যেই। ওই ডেন্টাল ক্লিনিকের তরগে জানানো হয়েছে মা এবং সন্তান দু’জনেই সুস্থ রয়েছে। আপাতত বেঙ্গালুরুর কেসি চন্দ্র সরকারি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে এবং মা এবং সদ্যোজাত।

প্রসঙ্গত, গত ২৫ মার্চ থেকে লকডাউন চলছে সারা দেশে। প্রাথমিক ভাবে লকডাউনের মেয়াদ তিন সপ্তাহ থাকলেও পরে তা বাড়ানো হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন আগামী ৩ মে পর্যন্ত চলবে লকডাউন। জরুরি পরিষেবা ছাড়া বন্ধ রয়েছে প্রায় সবই। চলছে না যানবাহনও। অনুমান সেই জন্যই হয়তো অন্তঃসত্ত্বা স্ত্রীকে নিয়ে সময়মতো হাসপাতালে যেতে পারেননি ওই দিনমজুর। তাই ওই ডেন্টাল ক্লিনিকেই সন্তানের জন্ম দিয়েছেন তরুণী।

তবে মা এবং সন্তান সুস্থ রয়েছে এটাই সুখবর। একদম নতুন অভিজ্ঞতা হয়েছে ডেন্টাল ক্লিনিকের ডাক্তার এবং সার্জেনের। সফলভাবে একটি নতুন প্রাণের জন্ম দিতে পেরে খুবই খুশি তাঁরা সকলে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here