দেশের সময় ওয়েবডেস্কঃ ১৯৭১ সালের যুদ্ধজয়ের ৫০ বছর পূর্তিতে জওয়ানদের উদ্দেশে শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দিল্লির জাতীয় যুদ্ধ স্মারকে ‘স্বর্নিম বিজয় মশাল’ জ্বালান তিনি। বিজয় দিবসে শহিদ জওয়ানদের স্মৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং-ও।

১৯৭১ সালের যুদ্ধে পাকিস্তানকে পর্যুদস্ত করার দিনটিকে বিজয় দিবস হিসেবে পালন করে ভারত। সেই দিনেই জন্ম হয় বাংলাদেশের। ওই বছর এই দিনেই ৯৩ হজার সেনা নিয়ে ভারতীয় বাহিনীর সামনে আত্মসমর্পণ করেছিলেন পাক বাহিনীর প্রধান জেনারেল নিয়াজি।

সেই যুদ্ধে দেশের জন্য যে জওয়ানরা জীবন বলিদান দিয়েছেন, তাঁদের স্মৃতিচারণ করেন প্রধানমন্ত্রী। অমর জওয়ান জ্যোতিতে শ্রদ্ধাজ্ঞাপনে তিনি ছা়ড়াও ছিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত ও তিন সেনাবাহিনীর প্রধান। এই বিশেষ দিনে স্বর্নিম বিজয় বর্ষ লোগোর উন্মোচন করেন রাজনাথ সিং।

এ দিন সকালে দিল্লিতে চারটি মশাল প্রজ্জ্বলিত করা হয়। একাত্তরের যুদ্ধে অংশগ্রহণকারী যে জওয়ানরা পরমবীর চক্র ও মহাবীর চক্র পেয়েছিলেন, তাঁদের শহর পর্যন্ত নিয়ে যাওয়া হবে এই মশালগুলি। মঙ্গলবার সরকারি বিবৃতিতে জানানো হয়েছে, ‘এই পদকগ্রহীতাদের গ্রাম ও মূল যুদ্ধক্ষেত্রের মাটি এন ডব্লু এম-এ নিয়ে আসা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here