দেশের সময় ওয়েবডেস্কঃ করোনা অতিমহামারীতে দেশে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে ক্ষুদ্র ও মাঝারি শিল্প। তাদের রক্ষা করার জন্য অতীতে কয়েকটি ব্যবস্থা নেওয়ার কথা ঘোষণা করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। সোমবার কেন্দ্রীয় মন্ত্রিসভা ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে চাঙ্গা করার জন্য আরও কয়েকটি সিদ্ধান্ত নিয়েছে। এদিন সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়কড়ি জানান, মন্ত্রিসভা এই ক্ষেত্রে দেবে আরও ২০ হাজার কোটি টাকা। এর ফলে ২ লক্ষ ক্ষুদ্র ও মাঝারি শিল্প লাভবান হবে। একইসঙ্গে এই ক্ষেত্রে ৫০ হাজার কোটির ইকুইটিও দেওয়া হবে।

এর আগে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ঘোষণা করেন, ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে ‘কো-ল্যাটারাল ফ্রি’ ঋণ দেওয়া হবে ৩ লক্ষ কোটি টাকা। আত্মনির্ভর ভারত অভিযান প্রকল্পে ওই ঋণ দেওয়ার কথা ঘোষণা করা হয়।

এদিন কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের সংজ্ঞাও বদলে দেওয়া হয়। যে সংস্থাগুলির বার্ষিক লেনদেন ১০০ কোটি টাকা পর্যন্ত, আগে তাদের মাঝারি শিল্প বলে ধরে নেওয়া হত। এখন সেই উর্ধ্বসীমা বাড়িয়ে ২৫০ কোটি টাকা করা হয়েছে। অর্থাৎ এর ফলে আরও বেশি সংস্থা মাঝারি শিল্পের আওতায় আসবে। কোভিড ১৯ অতিমহামারীর সময় সরকার যে রিলিফ প্যাকেজ ঘোষণা করেছে, তার সুবিধাও নিতে পারবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here