দেশের সময় ওয়েবডেস্ক: এ বছর মোট ৬টি গ্রহণ হয়েছে। বছরের শেষেও আরও এক মহাজাগতিক ঘটনার সাক্ষী হতে চলেছে ২০২০। এই ঘটনা ৪০০ বছর পর ঘটছে। শেষবার ঘটেছিল ১৬২৩ সালে। তা হল, শনি ও বৃহস্পতি গ্রহের মিলন।

দুটি গ্রহ আজ পরস্পরের সবচেয়ে কাছে আসছে। দুটি গ্রহই অত্যন্ত ধীর গতিতে ঘোরে। এরপরে সম্ভবত, এই মহাজাগতিক মিলন দেখা যাবে ২০৮০ সালে। 

শনি ও বৃহস্পতির মহামিলন সম্পর্কে যা জানা জরুরি– নাসা বলছে, এই মহাজাগতিক মিলন পৃথিবীর সবাই দেখতে পাবেন। যদি কেউ টেলিস্কোপ দিয়ে দেখেন, তা হলে বৃহস্পতিবার ৪টি উপগ্রহকেও দেখতে পাবেন।

এই মহামিলনকে ক্রিসমাস স্টার বলা হচ্ছে। কেন? দুটি গ্রহ কাছাকাছি এলে, একটি বিরাট তারার মতো লাগবে খালি চোখে। বেথলহেমের বড় ক্রিসমাস স্টারের মতো। অনেক ক্রিস্ট ধর্মাবলম্বী মানুষের বিশ্বাস, এই তারাই হল ক্রিসমাস স্টার। যা দেখা গিয়েছিল, যিশুর জন্মের সময় পূর্ব আকাশে। আজ এই মহাজাগতিক দৃশ্য দেখা যাবে প্রায় ১ ঘণ্টা ধরে দক্ষিণ-পশ্চিম আকাশে। 

ভারতে কখন দেখা যাবে? ভারতে শনি ও বৃহস্পতিবার মহামিলন দেখা যাবে সন্ধে সাড়ে ৬টা থেকে সাড়ে ৭টা পর্যন্ত। দিল্লির নেহরু প্ল্যানেটোরিয়ামে এই মহাজাগতিক দৃশ্য দেখানোর জন্য রেজিস্ট্রেশন চলছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here