দেশের সময় ওয়েবডেস্কঃ  নেতাজির জন্মবার্ষিকী উদযাপন নিয়ে রাজ্য সরকারের তৈরি করা কমিটির সঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভার্চুয়াল বৈঠক হল আজ। বৈঠকে উপস্থিত ছিলেন অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়-সহ কমিটির সকল সদস্য। সকলেই নিজের মতামত রাখেন।
মুখ্যমন্ত্রী এদিনের বৈঠকে সকলের কাছে আবেদন করেন, ২৩ জানুয়ারি বেলা ১২টা ১৫তে যেন সকলে শঙ্খ বাজান নিজের নিজের বাড়িতে। পাশাপাশি উল্লেখ করেন, মুসলিম ধর্মাবলম্বী মানুষরাও যেন আজান দেওয়া হোক বা অন্য কিছু, তাঁদের ধর্মীয় রীতি মেনেই শুভ সূচনার যে প্রকাশ, তা করেন।

পাশাপাশি মুখ্যমন্ত্রীর দাবি, নেতাজির জন্মদিনে জাতীয় ছুটি হিসাবে ঘোষণা করতে হবে। ওই দিন শ্যামবাজারের পাঁচ মাথার মোড় থেকে একটি মিছিলও হবে দুপুর বারোটায়। মিছিল আসবে রেড রোডের নেতাজি স্ট্যাচু পর্যন্ত। সেই সঙ্গে তিনি উল্লেখ করেন, স্বাধীনতা দিবসের প্যারেডেও থাকবে আজাদ হিন্দ ট্যাবলো। কলকাতা পুলিশকে এখন থেকেই এই বিষয়টির ব্যবস্থা করতে বললেন মুখ্যমন্ত্রী। আজাদ হিন্দ ফৌজের গান বাজবে, শর্ট ফ্লিম দেখানো হবে বলেও উল্লেখ করেন তিনি।

তবে নেতাজি প্রসঙ্গ নিয়ে কেন্দ্রকে তোপ দাগতেও ছাড়েননি তিনি। এদিন বৈঠকে মুখ্যমন্ত্রী বলেন, “সব ফাইল প্রকাশ করুক কেন্দ্রীয় সরকার। আমরা সব প্রকাশ করে দিয়েছি। বাংলায় প্ল্যানিং কমিশন তৈরি করব।”
মুখ্যমন্ত্রী আরও বলেন, তিনি চান ‘তরুণের অভিযান’ বইটা সব ভাষাতেই প্রকাশিত হোক। নেতাজির নামে আজাদ হিন্দ মনুমেন্ট তৈরির কথাও বলেন, যেটি রাজারহাটে করা হতে পারে। নেতাজির নামে একটা জাতীয় বিশ্ববিদ্যালয় তৈরি করা হবে বলেও জানান মুখ্যমন্ত্রী। পাশাপাশি, স্কুল কলেজে জয়হিন্দ বাহিনী তৈরি করা হবে।এই জয়হিন্দ বাহিনীতে যারা যোগদান করবে তাদের স্কলারশিপও মিলবে।নেতাজীর জন্মদিনকে ‘দেশনায়ক দিবস’ হিসেবে পালন করার কথা বলেন মুখ্যমন্ত্রী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here