দেশের সময় ওয়েবডেস্কঃ আগামী ২২ জুলাই বৃহস্পতিবার বিকেল ৩টের সময় উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল ঘোষণা করা হবে। মঙ্গলবার বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দিল উচ্চ মাধ্যমিক শিক্ষা পর্ষদ৷ ওই দিনই বিকেল চারটে থেকে ওয়েবসাইট, এসএমএস, মোবাইল অ্যাপের মাধ্যমে পরীক্ষার ফল জানতে পারবেন ছাত্রছাত্রীরা৷ পরের দিন ২৩ জুলাই সকাল ১১টা থেকে মার্কশিট ও অন্যান্য শংসাপত্র সংগ্রহ করা যাবে।

করোনা পরিস্থিতিতে উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে কি হবে না, তাই নিয়ে দ্বন্দ্ব ছিল প্রথম থেকেই। তারপরেও মে মাসের শেষের দিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে ঘোষণা করেছিলেন, জুলাইয়ে উচ্চ মাধ্যমিক এবং অগস্টে মাধ্যমিক পরীক্ষা হবে। কম নম্বরে, কম সময় ধরে, কম বিষয়ের উপর পরীক্ষা হবে বলেও জানিয়ে দিয়েছিলেন তিনি। কিন্তু এর পরে সিবিএসই বোর্ডের দশম শ্রেণির পরীক্ষা এবং আইএসসি পরীক্ষা বাতিল হয়ে যায়। এর পরেই বিশেষজ্ঞ কমিটি গড়েন মুখ্যমন্ত্রী। সেই কমিটিই মত দেয়, পরীক্ষা নেওয়া হবে না এবছর। তবে কীভাবে পরীক্ষার মূল্যায়ণ হবে তার পদ্ধতি জানিয়ে দেয় উচ্চমাধ্যমিক শিক্ষা পর্ষদ।

এদিন পর্ষদের তরফে বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, ২২ জুলাই প্রকাশিত হবে ফল। ওই দিনই বিকেল ৪টে থেকে বিভিন্ন ওয়েবসাইটে লগইন করে ফল জানা যাবে। তাছাড়া এসএমএস করে ও মোবাইল অ্যাপ ডাউনলোড করেও ফল জানা যাবে।

ফল জানা যাবে এই ওয়েবসাইটগুলি থেকে:

https://www.results.shiksha/


http://wbresults.nic.in/

https://www.exametc.com

https://www.westbengal.shiksha


https://www.indiaresults.com


https://www.jagranjosh.com

এমএমএস করা যাবে- WB12 space<Roll number দিয়ে পাঠান ৫৬০৭০ নম্বরে।

উচ্চমাধ্যমিকের মূল্যায়ন কীভাবে হবে সে নিয়ে আগেই বিস্তারিত নির্দেশিকা দিয়েছে পর্ষদ। তিনটি ধাপে নম্বর যোগ করে ছাত্রছাত্রীদের মোট নম্বরের হিসেব করা হবে। মাধ্যমিকের চারটি বিষয়ে পাওয়া মোট নম্বর, একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষায় থিওরিতে পাওয়া নম্বর এবং দ্বাদশের প্র্যাকটিকাল পরীক্ষায় বা প্রোজেক্টে পাওয়া মোট নম্বর–এই তিন ক্যাটাগরির নম্বর একসঙ্গে যোগ করে তবে মোট নম্বর ধার্য করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here